ভারতীয় সাংবাদিকদের পাকিস্তান ত্যাগের নির্দেশ

  • syed baker
  • May 14, 2014
  • Comments Off on ভারতীয় সাংবাদিকদের পাকিস্তান ত্যাগের নির্দেশ
india-pakistan
india-pakistan
ভারত-পাকিস্তানের পতাকা ( ছবি-ইন্টারনেট)

দুই ভারতীয় সাংবাদিককে এক সপ্তাহের মধ্যে পাকিস্তান ত্যাগের নির্দেশ দিয়েছে দেশটির সরকার। এই দুই সাংবাদিক পেশাগত দায়িত্ব পালনে বর্তমানে পাকিস্তান অবস্থান করছেন। ধারণা করা হচ্ছে, সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে বিজেপি’র বিজয়ের সম্ভাবনা তৈরি হওয়ার প্রেক্ষিতে পাকিস্তান এই পদক্ষেপ গ্রহণ করেছে। খবর রয়টার্স বার্তা সংস্থার।

১৯৪৭ সালে ব্রিটিশ শাসনাবসানের পর থেকেই ভারত-পাকিস্তানের মধ্যে বৈরী সম্পর্ক বিরাজ করছে। দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে সৃষ্ট দেশ দুটি বাংলাদেশের স্বাধীনতা ও কাশ্মীর ইস্যুতে একাধিকবার যুদ্ধে লিপ্ত হয়েছে। এছাড়াও সন্ত্রাস ও জঙ্গীবাদ নিয়ে উভয় দেশের সম্পর্ক অনেকটা সাপ-নেউল ধরনের।

তবে পাকিস্তানের বর্তমান ক্ষমতাসীন মুসলিম লীগ সরকার গঠনের পর থেকেই উভয় দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হতে শুরু করে। কিন্তু নয়া দিল্লীর মসনদে ভারতীয় জনতা দলের (বিজেপি) নেতা নরেদ্র মোদির আসীন হওয়ার সম্ভাবনাকে ভালো চোখে দেখছে না দেশটি। বিশেষ করে, ২০০৪ সালে গুজরাটে সংগঠিত দাঙ্গা দমনে মোদির ভূমিকা নিয়ে এখনও সন্দিহান পাকিস্তান। এছাড়াও বাবরি মসজিদ ভেঙ্গে ফেলা ও বিজেপি সাম্প্রদায়িক অবস্থান দু’দেশের সম্পর্কে সবসময় কাঁটা হয়ে বিধেছে।

এরই প্রেক্ষিতে সাম্প্রতিক সময়ে ভারত-পাকিস্তানের মধ্যে সম্পর্ক উন্নতির লক্ষণ দেখা দিলেও এবার পিছু হটতে শুরু করছে পাকিস্তান।

রয়টার্স জানিয়েছে, মঙ্গলবার প্রেস ট্রাস্ট ইন্ডিয়ার (পিটিআই) ও দ্য হিন্দুর প্রতিনিধিকে দেশ ত্যাগের নির্দেশ দেয় পাকিস্তান সরকার। এসময় তাদের জানানো হয়, অনিবার্য কারণ বশত তাদের ভিসা নবায়ন করা হচ্ছে না।

পাকিস্তান সরকার কর্তৃক প্রতিবেদকদের দেশত্যাগের নির্দেশ দেওয়া হলেও এখনও কোন বিবৃতি প্রদান করেনি পিটিআই ও দ্য হিন্দু।