চিকিৎসকদের ঘুষ দিতে বিপনণকর্মীদের চাপ দিয়েছে গ্ল্যাক্সো

  • sahin rahman
  • May 14, 2014
  • Comments Off on চিকিৎসকদের ঘুষ দিতে বিপনণকর্মীদের চাপ দিয়েছে গ্ল্যাক্সো
glaxo
glaxo
ওষুধ কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইন- ফাইল ছবি

চিকিৎসক, হাসপাতাল কর্তৃপক্ষ ও সরকারি কর্মকর্তাদের ঘুষ দেওয়ার অভিযোগে চাপ সামলে উঠতে পারছে না ব্রিটেনের সবচেয়ে বড় ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান গ্ল্যাক্সোস্মিথক্লাইন। সেই একই অভিযোগে আবারও নতুন মাত্রা যোগ করেছে চীন। তারা বলছে, ওষুধ বিক্রি বাড়াতে কোম্পানিটির  নির্বাহী প্রধান মার্ক রিলি দেশটির হাসপাতাল কর্মকর্তাদের ঘুষ দিতে  বিপনণ কর্মীদের ওপর  জোর খাটিয়েছেন।

পুলিশ জানিয়েছে, এর ফলে ওই সময়ে কোম্পানিটির রাজস্ব আয় কয়েকগুণ বেড়ে যায়।

সূত্র জানিয়েছে, ইতোমধ্যে বেইজিং ও সাংহাইতে সরকারী হাসপাতাল কর্মকর্তাদের ঘুষ দেওয়ার অভিযোগে ওই নির্বাহী প্রধান মার্ক রিলি ও তার দুইজন সহকর্মীকে বহিষ্কার করা হয়েছে।

পুলিশ কর্মকর্তারা বলছেন, কয়েকদিন আগেই তদন্ত শেষ করেছে তারা। এখন তা আদালতের কাছে জমা দেওয়া হয়েছে। ফলে এখনো অপরাধমুলক আইনে তদন্তের মুখোমুখী রয়েছে প্রতিষ্ঠানটি।

এর আগে গত বছরের জুলাই মাসে জিএসকের ৪ কর্মকর্তার বিরুদ্ধে ঘুষের অভিযোগ আনে চীন। তাদের বিরুদ্ধে অভিযোগ, কয়েক বছর ধরে এই ঘুষ ব্যবস্থা চালু রেখে কয়েক’শ কোটি ইউয়ান মূল্যের ওষুধ বিক্রি করেছে। তবে সে সময় কোম্পানিটি তাদের বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করে। বিষয়টি তদন্তের জন্য আদালতকে সর্বপ্রকার সহায়তা করারও প্রতিশ্রতি দেয় গ্ল্যাক্সো।

অবশ্য গ্লাক্সোর ওই সব কর্মকর্তারা অভ্যন্তরীণভাবে কোম্পানিটির কাছে ক্ষমা চেয়েছেন এবং অভিযোগের ভিত্তিতে জরিমানাও দিতে রাজি হয়েছেন।

তদন্তকারী এক কর্মকর্তা জানান,  চীনে গ্লাক্সোর সাবেক প্রধান ছিলেন মার্ক রিলি। এই মুহূর্তে তিনি চীনে অবস্থান করছেন বলে উ্ল্লেখ করেন করেন ওই কর্মকর্তা।

বিবিসির এক সংবাদদাতা জানান, গ্লাক্সোর বিরুদ্ধে অভিযোগ যদি প্রমাণিত হয়, তবে তা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ঘুষ কেলেঙ্কারি আইনকে লঙ্ঘন করবে। ফলে যুক্তরাজ্যসহ বাইরের দেশগুলোতেও কোম্পানিটির মান ক্ষুন্ন হয়ে তাদের ওষুধ বিক্রি কমে যেতে পারে। এমনকি অনেক দেশে তাদের ওষুধ রপ্তানিও বন্ধ হয়ে যেতে পারে বলে আশংকা করা হচ্ছে। তাছাড়া আইনানুযায়ী এটা তো অবৈধ বলেও জানান তিনি।

উল্লেখ্য, চীনসহ প্রায় ৩৮টি দেশে নিয়মিত ওষুধ সরবরাহ করে আসছে  গ্লাক্সোস্মিথক্লাইন। বাংলাদেশের পুঁজিবাজারেও রয়েছে গ্লাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ লিমিটেডের শেয়ার।

এস রহমান/