কাল থেকে ভোটার তালিকা হালনাগাদ

  • Emad Buppy
  • May 14, 2014
  • Comments Off on কাল থেকে ভোটার তালিকা হালনাগাদ
নির্বাচন কমিশন
নির্বাচন কমিশন
নির্বাচন কমিশন লোগো

বৃহস্পতিবার থেকে সারাদেশে ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু করছে নির্বাচন কমিশন (ইসি)। বেসরকারি উন্নয়ন সংস্থাকে (এনজিও) স্থানীয় পর্যায়ে প্রচারণার দায়িত্ব দিয়েছে ইসি।
ইসির জনসংযোগ শাখা জানিয়েছে,  হালনাগাদের মতো বিশাল কর্মযজ্ঞে ব্যাপক প্রচারণার দরকার। ইতোমধ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে কমিশন। এজন্য বিভিন্ন বড় বড় এনজিওগুলোর সাথে আলোচনা চলছে।
শাখাটি থেকে আরও জানা যায়, গণমাধ্যমে বিজ্ঞাপন, মোবাইল ফোনে ক্ষুদে বার্তার মাধ্যমে প্রচার, মাইর্কিং, টিভি স্পটসহ বিভিন্নভাবে প্রচারের উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া মাঠ পর্যায়ে প্রচারের জন্য পোস্টার, লিফলেট, ব্যানারে প্রচারের কমিশন সিদ্ধান্ত নিয়েছে।
কেন্দ্রীয়ভাবে নির্বাচন কমিশন নিজেও প্রচারণা চালাচ্ছে। এনজিওদের মাধ্যমে যেভাবে প্রচারণা চালানো হবে- মুদ্রিত প্রচার সামগ্রী বিশেষ করে পোস্টার, লিফলেট লাগানো, স্থানীয় পর্যায়ে মাইকিং করা, রেলি ও সমাবেশের আয়োজন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন উদ্বুদ্ধকরণ কর্মসূচি সম্পন্ন করা।

এছাড়া এনজিওরা নিজেদের মতো করেই প্রচার সামগ্রী তৈরি করে তা প্রচার করতে পারবে। তবে এর আগে তা ইসি থেকে ভেটিং করে নিতে হবে।
এ বিষয়ে ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান বলেছেন, এনজিওদের সঙ্গে প্রচারণা নিয়ে একটি বৈঠক করা হচ্ছে। এতেই সব বিষয় চূড়ান্ত করা হবে।

ইসির পরিকল্পনা অনুযায়ী,  বৃহস্পতিবার দেশে দ্বিতীয়বারের মতো ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হবে। যা শেষ হবে আগামি ১৫ নভেম্বর।
৩ ধাপের হাতে নেওয়া এ কার্যক্রমের প্রথম ধাপে ১৮১ টি উপজেলায় হালনাগাদ কার্যক্রম চলবে। এবার প্রায় ৪৬ লাখ নতুন ভোটারকে তালিকায় অন্তর্ভূক্ত করার পরিকল্পনা নিয়েছে ইসি। এবার হালনাগাদে খরচ হচ্ছে ৫৬ কোটি টাকা। ২০১২ সালে দেশে ৭০ লাখ নতুন ভোটারকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। তখন খরচ হয়েছিল ৩৬ লাখ টাকা।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমেদ মাণিকগঞ্জের শিবালয় উপজেলা কমপ্লেক্সে ভোটার তালিকা হালনাগাদের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্ধোধন করার কথা রয়েছে।
এইচকেবি/ এআর