কলম্বাসের সান্তা মারিয়া আবিষ্কার!

  • sahin rahman
  • May 14, 2014
  • Comments Off on কলম্বাসের সান্তা মারিয়া আবিষ্কার!
santa-maria
santa-maria
পনের শতকের শেষের দিকে নিখোঁজ সান্তা মারিয়ার সন্ধান- (ফাইল ছবি)

দুনিয়া কাঁপানো বিখ্যাত জাহাজগুলোর মধ্যে অন্যতম হলো ক্রিস্টোফার কলম্বাসের সান্তা মারিয়া। কারণ ১৪৯২ সালে এই জাহাজে চড়েই ভারতে যাওয়ার পথে তিনি আবিষ্কার করেছিলেন আমেরিকা। আর তুমুলভাবে জনপ্রিয় এই জাহাজটি হিস্পানিওলের কাছে ঝড়ে বিধ্বস্ত হয়। সে সময় অন্য জাহাজে করে কলম্বাস স্পেনে ফিরলেও উদ্ধার করা সম্ভব হয়নি জাহাজটির ধ্বংসাবশেষ। সম্প্রতি যুক্তরাষ্ট্রের এক ডুবো তদন্তকারী দাবি করেছেন, তিনি কলম্বাসের জাহাজের ধ্বংসাবশেষ খুজেঁ পেয়েছেন। খবর বিবিসির।

ব্যারি ক্লিফোর্ড নামের ঐ তদন্তকারী বলেন, হাইতির সমুদ্র উপকূলে তিনি এটি খুজেঁ পেয়েছেন। এমনকি তার দল এ ধ্বংসাবশেষের ছবিও নিয়ে এসেছেন যা কলম্বাসের সান্তা মারিয়াকে প্রমাণ করার জন্য কাজে দিবে বলেও জানান তিনি।

কিফোর্ড জানিয়েছেন, হাইতির যে স্থানে এবং যেভাবে ধ্বংসাবশেষ পাওয়া গেছে, তাতে এটি কলম্বাসের ফাগশিপ হওয়ার সম্ভাবনাই বেশি।

ক্লিফোর্ড আরও বলেন, সমস্ত ভৌগোলিক, ডুবো ভূসংস্থান এবং প্রত্নতাত্ত্বিক প্রমাণগুলোর কারণে এটাই মনে হচ্ছে ধ্বংসাবশেষটি কলম্বাসের সান্তা মারিয়ার।তবে আরও বেশি তদন্ত চালিয়ে যাওয়ার জন্য তিনি হাইতি সরকারের সাথে কাজ করে যাচ্ছেন বলেও জানান ক্লিফোর্ড।

এদিকে যুক্তরাষ্ট্রের একজন সামুদ্রিক প্রত্নতত্ত্ববিদ বলেছেন, ক্লিফোর্ড যে প্রমাণগুলো দিয়েছেন তা খুব আকর্ষক। তবে এর জন্য আরও প্রমাণ করা দরকার বলেও তিনি মনে করেন। তবে প্রাথমিকভাবে এটাকে কলম্বাসের জাহাজটির ধ্বংসাবশেষ বলেই মনে হচ্ছে। আবার কেউ কেউ মনে করছেন, এটা জলদস্যূদের ব্যবহৃত জাহাজও হতে পারে ।

এএসএ/