কমছে ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের আয় করের হার

Taka

Takaআগামি অর্থবছরের (২০১৪-১৫) বাজেটে কমতে পারে ব্যাংক, বিমা ও নন- ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের কর হার। এ কর হার সাড়ে ৪২ শতাংশ থেকে কমে ৪০ শতাংশ হতে পারে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, এনবিআরের আয়কর অনুবিভাগ এ বিষয়ে এ প্রস্তাবনা তৈরি করেছে। প্রধানমন্ত্রীর সম্মতির জন্য শিগগীরই তা তার কাছে পাঠানো হবে। তার অনুমোদন পেলেই কেবল বাজেট প্রস্তাবনায় তা অন্তর্ভূক্ত হবে। আর জাতীয় সংসদে সে প্রস্তাবনা অনুমোদন পেলে সেটি কার্যকর হবে।

সূত্র জানিয়েছে, আর্থিক খাতের মতো টেলিকম খাতের কোম্পানির ক্ষেত্রেও আয়কর আড়াই শতাংশ কমানো হচ্ছে। মোবাইল অপারেটরদের বর্তমানে ৪৫ শতাংশ হারে কর দিতে হয়। এনবিআর এ কর কমিয়ে তালিকাভুক্ত অপারেটরের ক্ষেত্রে সাড়ে ৩৭ ও  তালিকা-বহির্ভূত অপারেটরের ক্ষেত্রে সাড়ে ৪২ শতাংশ করার প্রস্তাব দিচ্ছে।

উল্লেখ, দীর্ঘদিন ধরে ব্যবসায়ী সংগঠনগুলো করপোরেট ট্যাক্স বা কোম্পানি কর কমানোর দাবি জানিয়ে আসছে। বিশেষ করে ব্যাংকের কর কমানোর জন্য সংশ্লিষ্টরা কয়েকবছর ধরেই সোচ্চার। খাত সংশ্লিষ্টদের দাবি, আয়কর কমানো হলে তারা ঋণের সুদ হার কমাতে পারবেন।

গত ৩ ফেব্রুয়ারি ঢাকা চেম্বারের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে অর্থমন্ত্রী আগামি বাজেট করপোরেট ট্যাক্স কমতে পারে এমন আভাস দিয়েছিলেন। তিনি বলেছিলেন, দেশে করপোরেট ট্যাক্সের হার উপযুক্ত নয়। আগামি বাজেটে একে যৌক্তিক করা হবে।

অন্যদিকে ৬ মার্চ এনবিআর চেয়ারম্যান এক সংবাদ সম্মেলনে বলেন, তারা ৫ বছরের মধ্যে করপোরেট কর হার কমিয়ে ২৫ শতাংশে নিয়ে আসতে চান। আর এ প্রক্রিয়া শুরু হবে আগামি বাজেট থেকেই।

এ বিষয়ে আগের দুটি রিপোর্ট:

করপোরেট ট্যাক্স কমতে পারে: আভাস অর্থমন্ত্রীর