উত্থানে শুরু পতনে শেষ

dse_dsbi_index
dse_dsbi_index
ডিএসই সূচক উত্থান-পতন

উত্থানে শুরু হলেও পতন দিয়ে শেষ হয়েছে পুঁজিবাজার। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন শুরু হয় সূচকের উত্থান দিয়ে। বেলা এগারোটার পর থেকে তা পতনে চলে যায়। শেষ পর্যন্ত পতনেই শেষ হয়েছে এই দিনের লেনদেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান বা ডিএসইএক্স মূল্য সূচক কমে যায় ৩৯ পয়েন্ট বা দশমিক ৮৮ শতাংশ। বুধবার ডিএসইএক্স সূচকের অবস্থান দাঁড়িয়েছে ৪ হাজার ৪৫৭ পয়েন্টে। এছাড়া ডিএসইএস ৮ পয়েন্ট কমে ৯৯৬ পয়েন্টে এসেছে। আর ডিএস৩০ সূচক ১৫ পয়েন্ট কমেছে। এই সূচক ১ হাজার ৬২২ পয়েন্টে অবস্থান করছে।

আগের দিনের তুলনায় লেনদেনও কমেছে ঢাকা স্টক এক্সচেঞ্জে। এই দিন লেনদেন হয়েছে ৩৭৭ কোটি টাকার শেয়ার। লেনদেনে অংশ নেয় ২৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে ১০৪টি কোম্পানির শেয়ারের দর বেড়েছে। আর কমেছে ১৬০টি কোম্পানির শেয়ার। এছাড়া অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার।

টাকার পরিমাণে লেনদেন হওয়া ডিএসইর শীর্ষ দশ কোম্পানি হচ্ছে- হা-ওয়েল টেক্সটাইল, গ্রামীণফোন, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস কোম্পানি লিমিটেড, স্কয়ারফার্মা, মতিন স্পিনিং, গ্লোডেন সন, লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম, এমারেল্ড অয়েল এবং অ্যাকটিভ ফাইন কেমিক্যাল।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৭৬৩ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৫৬টির কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

অর্থসূচক/এমআরবি/