সাবেক ইসরায়েলি প্রধানমন্ত্রী ওলমার্টের ৬ বছরের কারাদণ্ড

  • syed baker
  • May 13, 2014
  • Comments Off on সাবেক ইসরায়েলি প্রধানমন্ত্রী ওলমার্টের ৬ বছরের কারাদণ্ড
Ehud-Olmert
Ehud-Olmert
ইহুদ ওলমার্ট ( ফাইল ছবি)

ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী ইহুদ ওলমার্টকে ছয় বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। ঘুষ নেওয়ার অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার প্রেক্ষিতে মঙ্গলবার রাজধানী তেল আবিবের একটি আদালত তাকে এই সাজা প্রদান করেন। খবর বিবিসির।

কাদিমা পার্টির নেতা ওলমার্ট ২০০৬ সালে ইসরায়েলের ১২তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। কিন্তু এর তিন বছরের মধ্যেই দুর্নীতির অভিযোগে পদত্যাগ করতে বাধ্য হন তিনি। দুর্নীতির অভিযোগে তার বিরুদ্ধে দায়েরকৃত একাধিক মামলা বর্তমানে ইসরায়েলের আদালতে বিচারাধীন রয়েছে।

এর মধ্যে জেরুজালের মেয়র হিসেবে দায়িত্ব পালনকালে রিয়েল এস্টেট ফার্মের কাছ থেকে ঘুষ নেওয়ার অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে ছয় কারাদণ্ড প্রদান করা হল। পাশাপাশি আদালত তাকে ২ লাখ ৮৯ হাজার মার্কিন ডলার জরিমানা প্রদানের নির্দেশ প্রদান করেছেন। এই সময় আদালত তাকে প্রতারক হিসেবে অভিহিত করেন।

উল্লেখ্য, এই প্রথমবারের মতো ইসরায়েলের কোন সরকার প্রধান দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন। ওলমার্ট অবশ্য তার বিরুদ্ধে আনীত সব অভিযোগ অস্বীকার করেছেন। তার আইনজীবি জানিয়েছেন, আদালতের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্ট আপিল করবেন ওলমার্ট।