শান্তিরক্ষী বাহিনীতে নারী কমান্ডার নিয়োগ

  • syed baker
  • May 13, 2014
  • Comments Off on শান্তিরক্ষী বাহিনীতে নারী কমান্ডার নিয়োগ
Major General Kristin Lund
Major General Kristin Lund
মেজর জেনারেল ক্রিস্টিনা লুন্ড (ছবি-ইন্টারনেট)

জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীতে কমান্ডার হিসেবে নিয়োগ পেয়েছেন এক নারী। এই প্রথমবারের মতো শান্তিরক্ষীর কমান্ডার পদে কোন নারীকে নিয়োগ দেওয়া হল। নিয়োগপ্রাপ্ত কমান্ডার ক্রিস্টিনা লুন্ড নরওয়ের সেনাবাহিনীর মেজর জেনারেল পদমর্যাদার কর্মকর্তা। সম্প্রতি জাতিসংঘের পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

জাতিসংঘের মুখপাত্র জানান, সাইপ্রাসে অবস্থানরত শান্তিরক্ষীবাহিনীর কমান্ডার হিসেবে মেজর জেনারেল ক্রিস্টিনা লুন্ডকে নিয়োগে সম্মতি দিয়েছেন মহাসচিব বান কি মুন। তিনি আগামি ১৩ আগস্ট হতে বর্তমান কমান্ডার চাউ লিউ’র স্থলিভিষিক্ত হবেন।

৫৫ বছর বয়স্ক ক্রিস্টিনা ১৯৭৯ সাল থেকে নরওয়ের সেনাবাহিনীতে কর্মরত আছেন। ১৯৮৬ সালে প্রথমবারের মতো লেবাননে ট্রান্সপোর্ট অফিসার হিসেবে জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে যোগ দেন তিনি। এই পর্যন্ত লেবানন ছাড়াও বসনিয়া ও আফগানিস্তান সহ বেশ কয়েকটি মিশনে কাজ করেছেন ক্রিস্টিনা।

নিয়োগের খবর প্রকাশের পর বার্তা সংস্থা এপিকে ক্রিস্টিনা বলেন, আমি এর আগে কয়েকবার সাইপ্রাস গিয়েছি এবং সেখানে কাজ করতে মুখিয়ে আছি।

তিনি বলেন, এটাই নারীদের জন্য উপযুক্ত সময় যে, তারা চেষ্টা করলে শান্তিরক্ষী বাহিনীর উচ্চপদে কাজ করতে পারবে। তিনি আরও বলেন, আমি মনে করি মারণাস্ত্রের চেয়ে যোগাযোগ ও সম্পর্ক আরও বেশি অনেক শক্তিশালী। আমি সাইপ্রাস এই শক্তি কাজে লাগানোর চেষ্টা করব।

উল্লেখ্য, ১৯৭৪ সাল থেকে তুর্কি ও গ্রীক জাতিগোষ্ঠীর মধ্যকার বিরোধের কারণে কার্যত দুইভাগে বিভক্ত হয়ে আছে সাইপ্রাস। জাতিসংঘ দেশটিতে শান্তিরক্ষী মোতায়েনের মাধ্যমে উভয় পক্ষকে একত্রিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।