রিয়াদে অগ্নিকাণ্ডে ১০ বাংলাদেশিসহ নিহত ১২

  • sahin rahman
  • May 13, 2014
  • Comments Off on রিয়াদে অগ্নিকাণ্ডে ১০ বাংলাদেশিসহ নিহত ১২
riad fire
riad fire
রিয়াদে সোফা কারখানায় অগ্নিকাণ্ড

 সৌদি আরবের রাজধানী রিয়াদে একটি সোফা কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে মারা গেছেন ১০ প্রবাসী বাংলাদেশি এবং ২ জন ভারতীয়সহ ১২ জন। সোমবার স্থানীয় সময় রাত ১০টার দিকে রিয়াদের ইন্ডাস্ট্রিয়াল এরিয়ার শিফা সানাইয়া এলাকায় বাংলাদেশি নাগরিকের মালিকানাধীন ওই কারখানায় এ ঘটনা ঘটে।

ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। হিলা নামে ওই সোফা কারখানায় মোট ১৫ জন শ্রমিক থাকতেন। এর মধ্যে ১৩ জন বাংলাদেশি ও দুইজন ভারতীয় শ্রমিক।

অগ্নিকাণ্ডে নিহত ১০ জনের মধ্যে কুমিল্লার ৯ জন শ্রমিক হলেন- কুমিল্লার হোমনা উপজেলার মো. সেলিম (৩৫), মো. মাসুম (২৮), বাহাউদ্দিন (৩১) ও মতিউর রহমান (৩২), তিতাস উপজেলার মো. জালাল (৩৫), নাজির হোসেন (৩৫), রাজু হোসেন (৩০) ও মো. শাহালম (৩৫), মেঘনা উপজেলার আ. গাফফার (৩২)। এছাড়া নিহত জাকিরের (৫৫) বাড়ি ফেনী ও আফতাবের (৪৫) বাড়ি মাদারীপুর জেলায়।

অপরদিকে, ভারতীয় দুজন হলেন- ইসরার (২৫) ও ওয়াসিম (৩৫)।

এদিকে ওই ভয়াবহ ঘটনায় তিন জন জীবিত বের হয়ে আসতে সক্ষম হয়েছেন। যারা জীবিত অবস্থায় বের হয়ে আসতে পেরেছেন তারা হলেন- কুমিল্লা হোমনার মতিউর (৩৫), মানিকগঞ্জের হান্নান মোল্লা (৩৪), কুমিল্লা তিতাসের দুলাল (২৭) ও রাজি উদ্দিন।
কারখানার এক শ্রমিকের বরাত দিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, নিহতরা সবাই ওই কারখানয় থাকতেন। কাজ শেষে বিশ্রামের জন্য তারা তখন সেখানেই অবস্থান করছিলেন।

সৌদিতে বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর মিজানুর রহমানের বরাত দিয়ে বেশিরভাগ প্রতিবেদনে বলা হয়েছে , চার থেকে পাঁচজনের লাশ পুড়ে যাওয়ার পরেও চেনা সম্ভব হচ্ছে। যাদের সনাক্ত করা সম্ভব হয়েছে, তাদের লাশ যত তাড়াতাড়ি সম্ভব বাংলাদেশে পাঠিয়ে দেওয়া হবে। আর যাদের লাশ চেনা যাচ্ছে না, তাদের ডিএনএ টেস্ট করে পরিচয় সনাক্ত করা হবে।

 

এস রহমান/