ভারতে রেকর্ড গড়ছে সূচক, সতর্ক থাকার পরামর্শ

  • syed baker
  • May 13, 2014
  • Comments Off on ভারতে রেকর্ড গড়ছে সূচক, সতর্ক থাকার পরামর্শ
sensex-big-cheer
sensex-big-cheer
সূচকের উল্মফনের খুশিতে ভারতের একটি ব্রোকারেজ হাউজে বিনিয়গকারীদের জিলাপী ভোজ (ছবি : এনডিটিভি)

নির্বাচন পরবর্তী জরিপেও বিজয়ী হিসেবে নরেন্দ্র মোদির নাম ওঠে আসার পর থেকেই তরতরিয়ে বাড়ছে ভারতের পুঁজিবাজারের সূচক। মঙ্গলবার সেনসেক্স সূচক প্রথমবারের মতো ২৪ হাজার পয়েন্টের মাইলসূচক স্পর্শ করার রেকর্ড গড়েছে। আর নিফটি সূচক গড়ে চলছে একের পর এক রেকর্ড। তবে পুঁজিবাজার সংশ্লিষ্টরা জরিপে কান না দেওয়ার জন্য সতর্ক করে দিয়েছেন বিনিয়োগকারীদের। খবর রয়টার্স, এনডিটিভি ও ইকোনমিক টাইমসের।

গত সোমবার ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ লোকসভার ১৬তম আসরের নির্বাচন শেষ হয়েছে। ভোট গণণা শেষে আগামি ১৬ মে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।

নির্বাচন শেষ হওয়ার পরে ভারতীয় গণমাধ্যম পরিচালিত প্রায় সব জরিপেই দেখা যায়, একক সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে মোদির দল ভারতীয় জনতা পার্টির ( বিজেপি) নেতৃত্বাধীন জোট এনডিএ। গুজরাটের মূখ্যমন্ত্রী মোদি ব্যবসায়ি বান্ধব বলে পুরো ভারতজুড়েই খ্যাত। তাই মোদির সম্ভাব্য বিজয়ের খবর চাউর হওয়ার পর থেকেই ভারতের পুঁজিবাজারে সূচক বেড়েই চলেছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত মঙ্গলবার সেনসেক্স সূচক বেড়েছে ৪৮০ পয়েন্ট। বোম্বে স্টক এক্সচেঞ্জে সেনসেক্স এই প্রথম বারের মতো ২৪ হাজার পয়েন্টের মাইলফলক ছাড়িয়ে গেছে । এই নিয়ে তিন কার্যদিবসে সেনসেক্স সূচকের উন্নয়ন ঘটেছে প্রায় ১৬০০ পয়েন্ট।

অন্যদিকে নিফটি সূচক প্রথমবারের মত ৭১৫০ পয়েন্টের মাইলফলক স্পর্শ করেছে। গত কয়েকদিন ধরে এই সূচক নিত্য নতুন রেকর্ড গড়ে চলেছে ।

ভারতীয় বিশেষজ্ঞরা জানিয়েছেন, শেয়ার সূচকের এই উলম্ফনে সবেচেয়ে বেশি অবদান রাখছে বিদেশি বিনিয়োগকারীরা। চলতি বছরের এই পর্যন্ত এই সব বিনিয়োগকারীরা প্রায় ৪৩০ কোটি মার্কিন ডলার মূল্যের শেয়ার ক্রয় করেছেন।

পুঁজিবাজার বিশেষজ্ঞরা মনে করছেন, স্থিতিশীল সরকার গঠনের সম্ভাবনা ও মোদির বিনিয়োগ বান্ধব পরিচিতির কারণে বিদেশি বিনিয়োগকারীরা ভারতের পুঁজিবাজারের প্রতি অধিক ঝুঁকে পড়েছেন।

তবে তারা বিনিয়োগকারীদের জরিপের ফলাফলে কান না দেওয়ার আহ্বান জানিয়েছেন। ইতোমধ্যে ভারতীয় ব্রোকারেজ হাউজগুলোও বিনিয়োগকারীদের এই ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ প্রদান করেছে। তাদের আশঙ্কা, এনডিএ সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হলে পুঁজিবাজার অনাকাঙ্ক্ষিত ধসের মুখোমুখি হতে পারে। বিশেষ করে, অন্যান্য রাজনৈতিক দলগুলো বিজেপির বিরুদ্ধে যে ভাবে কোমর বেঁধে নেমেছে, তাতে সংখ্যাগরিষ্ঠতা না পেলে সরকার গঠন দলটির জন্য দিবাস্বপ্নে পরিণত হবে।