বৈদ্যুতিক সরঞ্জাম তৈরির কাঁচামালে শুল্কহার কমানোর দাবি

  • Emad Buppy
  • May 13, 2014
  • Comments Off on বৈদ্যুতিক সরঞ্জাম তৈরির কাঁচামালে শুল্কহার কমানোর দাবি
বৈদ্যুতিক সরঞ্জাম
বৈদ্যুতিক সরঞ্জাম
বৈদ্যুতিক সরঞ্জামে শুল্ক কমানোর দাবি বিইএমএমের (ফাইল ছবি)

বৈদ্যুতিক সরঞ্জাম তৈরির মৌলিক কাঁচামাল ইউরিয়া রেজিনের শুল্কহার ২৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার দাবি জানিয়েছে বাংলাদেশ ইলেকট্রিক্যাল মার্চেন্ডাইস মেনুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিইএমএমএ)।

মঙ্গলবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনী মিলানায়তনে সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি এনায়েত হোসেন চৌধুরী এ দাবি জানান।

লিখিত বক্তব্যে সভাপতি বলেন, দেশে বর্তমানে ৫ শতাধিক বৈদ্যুতিক সুইচ, সকেট, হোল্ডারসহ অন্যান্য বৈদ্যুতিক সরঞ্জাম তৈরির ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠেছে। যা দেশের শতভাগ চাহিদা পূরণ করছে।

তিনি বলেন, এসব বৈদ্যুতিক সরঞ্জাম তৈরির মৌলিক কাঁচামাল ইউরিয়া রেজিন। গত ২০১০-১১ অর্থবছরে এসব কাঁচামালের শুল্কহার ৫শতাংশ থেকে বাড়িয়ে ১২ শতাংশ নির্ধারণ করা হয়েছিল। ২০১৩-১৪ অর্থ বছরে এর শুল্ক কমানোর দাবি জানাচ্ছি।

এনায়েত হোসেন বলেন, এফবিসিসিআই ও এসএমই-এর পক্ষ থেকে কাঁচামালের কর কমানোর জন্য প্রস্তাব করা হয়েছিল। কিন্তু সরকার শুল্কহার ১২ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ নির্ধারণ করেছিল। এতে দেশীয় প্রতিষ্ঠানগুলো আমদানিকৃত বিদেশি পণ্যের সাথে অসম প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে।

তিনি বলেন, বৈদ্যুতিক সরঞ্জাম তৈরির শিল্প প্রতিষ্ঠানগুলো দক্ষতার সাথে উন্নতমানের সুইচ, সকেট, হোল্ডার ও মাল্টিকর্ড তৈরি করে দেশের প্রায় শতভাগ চাহিদা পূরণ করছে। এই শিল্পের ৫ শতাধিক প্রতিষ্ঠানে ৬০ হাজারেরও বেশি শ্রমিক-কর্মচারী রয়েছে। করের হার বাড়ানো হলে এই শিল্পটি ধ্বংসের মুখে পড়বে।

তিনি আরও বলেন, কাঁচামালের প্রদত্ত ভ্যাট রেয়াত নিতে ব্যর্থ হলেও ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলো তৈরি পণ্যের ওপর ভ্যাট প্রদান করে। এতে মূল্য প্রতিযোগিতায় বিদেশি পণ্যের সাথে টিকে থাকতে হিমসিম খেতে হয়।

এই শিল্প প্রতিষ্ঠানগুলোর জন্য ২০ শতাংশ ভ্যালু অ্যাডিশন ধরে ১৫ শতাংশ ভ্যাট ব্যবস্থার প্রস্তাব করেন তিনি। তার মতে, এটি ভ্যাট ব্যবস্থাকে সহজ করবে এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলো প্রশাসনিক হয়রানির হাত থেকে রক্ষা পাবে।

এনায়েত হোসেন জানান, দেশের আটটি প্রতিষ্ঠান উইরিয়া রেজিন উৎপাদন করে। তবে তাদের উৎপাদিত পণ্য বৈদ্যুতিক সরঞ্জাম উৎপাদনের কাঁচামাল হিসেবে ব্যহারের পরিবর্তে মেলামাইন এবং অন্যান্য পণ্য উৎপাদনে ব্যবহার করা হয়।

সংবাদ সম্মেলনে অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি মশিউর হোসেন ভুইয়া, সাবেক ভাইস প্রেসিডেন্ট শাহীন আহমেদ, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আজিবুল রহমানউপস্থিত ছিলেন।

জেইউ/ইউএম