আয়ু বাড়াতে ব্যর্থ রেড ওয়াইন-চকলেট

  • sahin rahman
  • May 13, 2014
  • Comments Off on আয়ু বাড়াতে ব্যর্থ রেড ওয়াইন-চকলেট
red wine
red wine
রেড ওয়াইন ও চকলেট- ফাইল ছবি

কয়েকদিন আগেও রেড ওয়াইন ও চকলেটকে সুস্বাস্থ্যের বন্ধু বলা হতো। সবার বিশ্বাস ছিল, এ খাবারগুলো তাদের দীর্ঘায়ু লাভ করতে সাহায্য করে। সম্প্রতি সবার এমন বিশ্বাসকে মিথ্যা বলে উড়িয়ে দিলেন মার্কিন বিজ্ঞানীরা। তারা বলছেন, চকলেট ও রেড ওয়াইনে এমন কোনো উপাদান নেই যা দীর্ঘায়ু লাভ করতে সাহায্য করে। খবর ডেইলি মেইল ও বিবিসির।

গবেষকরা জানিয়েছে, ইতালীর সিয়ান্তি প্রদেশের প্রায় ৮০০ গ্রামবাসীর স্বাস্থ্য পরীক্ষা করে দেখেছেন তারা। আর এ পরীক্ষায় প্রমাণ করার চেষ্টা করেছেন, রেড ওয়াইন তাদের স্বাস্থ্যের ওপর কোনো প্রভাব ফেলে কি না। এদিকে বাল্টিমোর জন্স হপকিন্স ইউনির্ভাসিটি স্কুল অব মেডিসিনের চিকিৎসক রিচার্ড সেম্বাও এ নিয়ে একটা গবেষণা করেছেন।

কিন্তু উভয় গোষ্ঠীরই দাবি, এই গবেষণায় এমন কোনো এন্টিবডির চিহ্নই খুজে পাওয়া যায়নি যা হৃদরোগ ও ক্যান্সারের মতো মারাত্নক ব্যাধিগুলোকে প্রতিরোধ করে মানুষকে দীর্ঘজীবী করে তোলে। তাছাড়া রেড ওয়াইনের মধ্যে বিদ্যমান রেসভারেট্রোলকে স্বাস্থ্য উপকারী উপাদান বলা হলেও এটি আসলেই দীর্ঘায়ু লাভে উল্লেখযোগ্য কোনো প্রভাব ফেলে না।

বিজ্ঞানীরা বলছেন, যদিও পূর্বের গবেষণাগুলোতে দেখানো হয়েছিল এগুলো মেদ কমাতে সাহায্য করে। কিন্তু আসলে এটি সত্য নয়।

এ সম্পর্কে বৃটিশ হার্ট ফাউন্ডেশনের মাওরিন টালবাট বলেন, সুস্বাস্থ্য লাভের জন্য রেড ওয়াইন ও চকলেট নয়, বরং লোকজনদের আরও বেশি করে ফলমূল ও শাকসবজি খাওয়া উচিত।