বাজার ঘুরে দাঁড়ানোর প্রাণপণ চেষ্টা

  • mukto rani
  • May 12, 2014
  • Comments Off on বাজার ঘুরে দাঁড়ানোর প্রাণপণ চেষ্টা
dse_dsbi_index
dse_dsbi_index
ডিএসইএক্স সূচকের অবস্থান

প্রাণপন চেষ্টার পরও যেন পুঁজিবাজার ঘুরে দাঁড়াতে পারছে না। সোমবার দিনের শুরু হয় সূচকের পতন দিয়ে। ডিএসই প্রধান সূচক ৪ হাজার ৪৯৮ পয়েন্ট থেকে নেমে ৪ হাজার ৪৯৫ পয়েন্টে চলে আসে লেনদেন শুরু হওয়ার পাঁচ মিনিটের মাথায়। এর পর থেকে উঠতে চেষ্টা করে বাজার। কয়েক মিনিটের মাথায় আবার সূচক বেড়ে ৪ হাজার ৫০৫ পয়েন্টের কাছাকাছি চলে যায়। তবে বেলা সাড়ে এগারোটা অর্থাৎ এক ঘণ্টা লেনদেন শেষে দেখা যায় প্রধান সূচক দশমিক ৬৯ পয়েন্ট বেড়েছে। কিন্তু অন্য সূচক কমে গেছে।

এই সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক অবস্থান করে ৪ হাজার ৪৯৯ পয়েন্টে। আর ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ০২ পয়েন্ট কমে যায়। এই সূচকের অবস্থান দাঁড়ায় ১ হাজার ৩ পয়েন্টে। এছাড়া ডিএস৩০ সূচক কমে ৫ পয়েন্ট। ১‌ হাজার ৬৩৯ পয়েন্টে এসে দাঁড়ায় এই সূচক।

ডিএসইতে এই সময়ে লেনদেন হয় ১১৯ কোটি ৩৮ লাখ টাকার। আর মোট লেনদেনে অংশ নেওয়া ৫৪ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়ে যায়। মোট লেনদেনে অংশ নেয় ২৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৩১টির কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১৩ হাজার ৯০৩ পয়েন্টে। এই সময়ে সিএসইতে লেনদেন হয় ১০৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৫২টির কমেছে ৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টির।

অর্থসূচক/এমআরবি/