প্রধানমন্ত্রীর কার্যালয় ছাড়ছেন মনমোহন

  • sahin rahman
  • May 12, 2014
  • Comments Off on প্রধানমন্ত্রীর কার্যালয় ছাড়ছেন মনমোহন
monmohon singh
monmohon singh
প্রধানমন্ত্রী মনমোহন সিং- ফাইল ছবি

চলতি মাসের ১৭ তারিখ প্রধানমন্ত্রীর কার্যালয় ছাড়ছেন ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং। এ দিনই মন্ত্রীসভার শেষ বৈঠক করবেন তিনি। কংগ্রেস নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) পর পর দুইবার ক্ষমতায় আসায় এক দশক প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন মনমোহন।

তবে এবার ইউপিএ জোট সরকার গঠন করলেও তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে চান না তিনি।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুর দিকেই অবসরে যাওয়ার ঘোষণা দেন তিনি।দায়িত্ব ছাড়ার আগের দিন দেশ ও জাতির উদ্দেশ্যে বিদায়ী ভাষণ দেওয়ারও কথা রয়েছে তার। এর মধ্যে বিদায় জানিয়ে বিশ্বের বিভিন্ন দেশের নেতাদের চিঠিও পাঠিয়েছেন তিনি।

এদিকে আজই ভারতের লোকসভা নির্বাচনের ৩৫ দিনের ম্যারাথন ভোটগ্রহণের শেষ দিন। এদিন ৩ রাজ্যের ৪১ টি আসনে ভোটগ্রহণ চলছে। ফল ঘোষণা হবে ১৬ মে। তবে এর আগেই বিদায়ী প্রধানমন্ত্রী মনমোহন সিং এর সম্মানে নৈশভোজের আয়োজন করতে যাচ্ছেন ভারতের রাজনৈতিক দল কংগ্রেসের প্রেসিডেন্ট সোনিয়া গান্ধী।

দেশটির চলমান লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার দুই দিন আগে ১৪ মে এই ভোজসভার আয়োজন করেছে কংগ্রেস।

সূত্র জানিয়েছে, কংগ্রেসের কার্যনির্বাহী কমিটির সকল সদস্য ও কেন্দ্রের মন্ত্রিদের স্বাক্ষর করা একটি স্মারক এই নৈশভোজে উপহার হিসেবে মনমোহন সিংকে দেওয়া হতে পারে

সোনিয়া ও মনমোহনের সুসম্পর্কের কথা উল্লেখ করে একটি দলের প্রেসিডেন্ট ও দেশের প্রধানমন্ত্রীর মধ্যে এর থেকে ভাল সম্পর্ক হতে পারে না বলে মত দিয়েছেন জাতীয় কংগ্রেসে সর্বভারতীয় কমিটির (এআইসিসি) সদস্যরা। সোনিয়া ও মনমোহনের মতপার্থক্য নিয়ে বিভিন্ন সময়ে গণমাধ্যমে আসা সংবাদকে গুজব ও অসত্য বলেও দাবি করা হয় এআইসিসি’র পক্ষ থেকে। সূত্র এনডিটিভি ও জি নিউজের।

এস রহমান/