ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের সরে যাওয়ার নির্দেশ

  • Emad Buppy
  • May 11, 2014
  • Comments Off on ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের সরে যাওয়ার নির্দেশ
hill
hill
ফাইল ছবি: পাহাড় ধস

পাহাড় ধসে প্রাণহানি রোধে চট্টগ্রাম নগরীতে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারীদের সরে যেতে নির্দেশ দিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসক। রোববার ভোর থেকে টানা বর্ষণে পাহাড় ধসের আশঙ্কা দেখা দেওয়ায় সংশ্লিষ্ট এলাকায় মাইকিং করে সতর্ক অবস্থান নেওয়ার আহ্বান জানানো হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, পাহাড় ধসে প্রাণহানি রোধে গঠিত পুনর্বাসন কমিটি গঠন করা হয়েছে। ইতোমধ্যে প্রায় পাঁচ শতাধিক ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত পরিবারকে চিহ্নিত করা হয়েছে। এছাড়া অন্য ঝুঁকিপূর্ণ পাহাড়গুলোতে বসবাসকারীদের সরিয়ে আনা হচ্ছে। তাদের জন্য অস্থায়ী বসবাসের ব্যবস্থা করা হবে বলে জানানো হ্য়।

জেলা প্রশাসন সূত্র আরও জানায়, রোববার ভোর থেকে ভারী বর্ষণ শুরু হওয়ায় পাহাড় ধসের আশঙ্কা দেখা দেয়। তাই পাহাড়ের ঝুঁকিপূর্ণ স্থানগুলোতে বসবাসকারীদের দ্রুত অবস্থান পরিবর্তনের জন্য জেলা প্রশাসনের কার্যালয় থেকে ঘোষণা দেওয়া হয়। আর যারা অবস্থান পরিবর্তন করছেন না, তাদের বুঝিয়ে সরিয়ে নেওয়া হবে।

পাহাড় ব্যবস্থাপনা কমিটির পক্ষে প্রাথমিকভাবে বিভিন্ন ভূমি অফিসের অধীনে ঝুঁকিপূর্ণ বসতি চিহ্নিত করার কাজ চলছে। তাদের প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে গঠিত পুনর্বাসন কমিটি চূড়ান্ত উদ্যোগ গ্রহণ করবে।

এমই/এ এস