২০১৪’র মধ্যেই আঘাত হানতে পারে এল নিনো

  • syed baker
  • May 10, 2014
  • Comments Off on ২০১৪’র মধ্যেই আঘাত হানতে পারে এল নিনো
ElNino
ElNino
পৃথিবীর থার্মোগ্রাফিক মানচিত্র (ফাইল ছবি)

পৃথিবীর বুকে মানুষের সবচেয়ে বড় শত্রু প্রাকৃতিক দুর্যোগ। ধরিত্রীর এই বৈরী আচরণের কারণে বিভিন্ন সময়ে অসংখ্য মানুষ নিহত হয়েছে। পাশাপাশি মানুষের অনেক অর্জন হারিয়ে গেছে কালের গহ্বরে। সম্প্রতি এমন আরেক বিপর্যয়ের পূর্বাভাস জানিয়েছেন মার্কিন গবেষকরা। তারা জানিয়েছেন, চলতি বছরের মধ্যেই আঘাত হানতে পারে সামুদ্রিক দুর্যোগ এল নিনো। খবর দ্য ইন্ডিপেনডেন্টের।

তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে সাগরের বিদ্যমান আবহাওয়ার পরিবর্তনকে এল নিনো নামে ডাকা হয়। এল নিনোর কারণে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়াসহ নানা দুর্যোগের প্রাদুর্ভাব দেখা যায়। এছাড়াও এল নিনো বন্যা, খরা এবং অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের সাথে সম্পর্কযুক্ত। উন্নয়নশীল যেসব দেশ কৃ্ষিকাজ এবং মাছ ধরার উপর নির্ভরশীল, তারাই এল নিনো দ্বারা অধিক ক্ষতিগ্রস্থ হয়ে থাকে। সর্বশেষ ১৯৯৭ সালে এল নিনো অবস্থা তৈরি হয়েছিল। ওই সময় সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা প্রায় ৫ ডিগ্রি বেড়ে গিয়েছিল।

যুক্তরাষ্ট্রের ফেডারেল ক্লাইমেট প্রেডিকশন সেন্টারের বিশেষজ্ঞরা জানিয়েছেন, ২০১৪ সালে এল নিনোর সম্ভাবনা প্রায় ৮০ শতাংশ। আগামি শীতের আগেই এই অবস্থা সৃষ্টি হতে পারে।

তারা জানান, এল নিনোর পূর্বাভাস হিসেবে ইতোমধ্যেই আবহাওয়ায় পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। এই অবস্থা চলতে থাকলে এই দুর্যোগের আবির্ভাব শুধু সময়ের ব্যাপার মাত্র।

এল নিনোর কারণে আবহাওয়ার পরিবর্তন ঘটলে পৃথিবীব্যাপী খাদ্য উৎপাদনে বিরূপ প্রভাব পড়বে বলে আশঙ্কা করছেন কৃষি বিশেষজ্ঞরা। এমনটি ঘটলে বিশ্বে তীব্র খাদ্য সংকট তৈরি হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন তারা।