বিশ্ব নেতাদের বিদায়ী চিঠি পাঠাচ্ছেন মনমোহন

  • syed baker
  • May 10, 2014
  • Comments Off on বিশ্ব নেতাদের বিদায়ী চিঠি পাঠাচ্ছেন মনমোহন
ManmohanSingh
ManmohanSingh
মনমোহন সিং (ফাইল ছবি)

বিদায়ের দিন ঘনিয়ে আসছে ভারতের বর্তমান প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের। তাই বিশ্ব নেতাদের কাছে বিদায়ী চিঠি পাঠাচ্ছেন তিনি। ইতোমধ্যেই মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ বেশ কয়েকজনের কাছে এই চিঠি পাঠিয়েছেন তিনি। খবর হিন্দুস্তান টাইমসের।

২০০৪ সালে নির্বাচনে বিজয়ের পর কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারে প্রধানমন্ত্রী নিযুক্ত হন মনমোহন। এরপর টানা দুই মেয়াদে দায়িত্ব পালনের পর চলমান নির্বাচনের আগে রাজনীতি থেকে অবসরের ঘোষণা দেন ৮১ বছর বয়স্ক মনমোহন। ক্লান্ত মনমোহন এবার একটু বিশ্রাম চাইছেন।অবশ্য রাহুল গান্ধীকে জায়গা করে দিতেই তিনি এই ত্যাগ স্বীকার করছেন বলে মনে করছেন অনেকেই।

প্রধানমন্ত্রী হিসেবে মনমোহন সবসময়ই স্বল্পভাষী এবং বিনয়ী ছিলেন। তবে ভারতের মতো বিশাল দেশ পরিচালনায় তার বিচক্ষণতার অভাব ছিল বলে মনে করেন অনেকেই। বিশেষ করে কংগ্রেস মন্ত্রীদের দুর্নীতির কলঙ্ক তাকে বিব্রত ও প্রশ্নবিদ্ধ করেছে অনেকবার। তবে তার বিজ্ঞতা ও বন্ধুত্বপূর্ণ আচরণের জন্য পৃথিবীব্যাপী সমাদৃত হয়েছেন তিনি। বিশেষ করে চিরশত্রু চীনের সাবেক প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাওয়ের সাথে মনমোহনের হৃদ্যতা বেশ প্রশংসা কুড়িয়েছিল।

এমনকি মনমোহন বিদায়বেলায়ও ভুলে যাননি তার এই বিদেশী বন্ধুকে। প্রধানমন্ত্রীত্ব ছাড়ার আগে তাই আনুষ্ঠানিক বিদায় জানিয়ে দিলেন। জিয়াবাও প্রতি উত্তর দিতে ভুলেননি।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সাবেকরা ছারাও বর্তমান রাষ্ট্রপ্রধানদের কাছে বিদায়ী চিঠি পাঠিয়েছেন মনমোহন। এই তালিকায় আছেন বারাক ওবামা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ অন্যান্য মহারথীরা।