ব্যক্তি খাতে বিনিয়োগ কমেছে, কারণ দুর্বল অবকাঠামো

  • Emad Buppy
  • May 8, 2014
  • Comments Off on ব্যক্তি খাতে বিনিয়োগ কমেছে, কারণ দুর্বল অবকাঠামো
কাজী আকরাম উদ্দিন আহমেদ
কাজী আকরাম উদ্দিন আহমেদ
কাজী আকরাম উদ্দিন আহমেদ: (ফাইল ছবি)

দুর্বল অবকাঠামোর কারণে গত অর্থবছরে ব্যক্তি খাতে বিনিয়োগ জিডিপি’র এক শতাংশ কমেছে বলে জানিয়েছেন এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ।

বৃহস্পতিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৩৫ তম সভায় তিনি এ কথা বলেন।

জাতীয় রাজস্ব বোর্ড ও এফবিসিসিআইয়ের সম্মিলিত উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

কাজী আকরাম উদ্দীন বলেন, “আমাদের দেশের অর্থনীতি হচ্ছে বেসরকারি খাত কেন্দ্রিক। কিন্তু অর্থনীতির সবচেয়ে আশঙ্কাজনক বিষয় হচ্ছে ব্যক্তি খাতে বিনিয়োগ কমে যাওয়া। গত অর্থবছরে ব্যক্তি খাতে বিনিয়োগ জিডিপি’র এক শতাংশ কমেছে। আর এ বিনিয়োগ কমে যাওয়ার অন্যতম কারণ হলো দুর্বল অবকাঠোমো।

এছাড়া, এ বিনিয়োগ কমে যাওয়ার জন্য তিনি রাজনৈতিক অস্থিরতা, ব্যাংকের উচ্চ সুদ, বিদ্যুৎ এ জ্বালানির অপর্যাপ্ততা, অনুন্নত যোগাযোগ ব্যবস্থা, শিল্প প্লটের অপর্যাপ্ততা ইত্যাদিকে দায়ী করেন। দেশের টেকসই প্রবৃদ্ধি ও দারিদ্র্য বিমোচন করতে বিনিয়োগ বাড়ানোর কোনো বিকল্প নেই বলে জানান তিনি। এ কারণে আগামি বাজেটে এ দিকটার প্রতি বিশেষ নজর দেওয়ারও আহ্বান জানান তিনি।

কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জনে জিডিপি’র ৩০ শতাংশ বিনিয়োগ নিশ্চিত করার লক্ষ্যে ব্যাংকের সুদের স্প্রেড ৩ শতাংশে এবং সুদের হার ১২ শতাংশের নিচে নামিয়ে আনা প্রয়োজন বলে মনে করেন তিনি।

গত কয়েক মাসে দেশের অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে দেশে ঘটে যাওয়া রাজনৈতিক অস্থিরতা জাতীয় অর্থনীতিতে ব্যাপক নীতিবাচক প্রভাব ফেলেছে। তবে এখনও ব্যবসায়ীদের মধ্যে অনিশ্চয়তা কাজ করছে। আর এ কারণে বিনিয়োগকারীরা বড় ও দীর্ঘমেয়াদি বিনিয়োগে আগ্রহী হচ্ছে না বলে জানান তিনি। ফলে বিনিয়োগেও গতি পাচ্ছে না বলে তিনি মনে করেন। জাতীয় স্বার্থে বিনিয়োগকারীদের আস্থা ও বিশ্বে বাংলাদেশের ইমেজকে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়ার আহ্বান জানান তিনি।

পাশাপাশি চীন ও জাপান দেশে যে বিনিয়োগ করার প্রস্তাব করেছে তা গ্রহণ করার আহ্বান জানান এফবিসিসিআই-এর এ সভাপতি। এজন্য দেশে বিনিয়োগ-বান্ধব পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানান তিনি।

এসএই/ এআর