ইংলাকের দুর্নীতির প্রমাণ পেয়েছে থাই দুদক

  • syed baker
  • May 8, 2014
  • Comments Off on ইংলাকের দুর্নীতির প্রমাণ পেয়েছে থাই দুদক
thai premier
thai premier
ইংলাক সিনাওয়াত্রা (ছবি: গেটি ইমেজ)

সদ্য পদত্যাগকারী প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ পেয়েছে থাইল্যান্ডের দুর্নীতি দমন কমিশন। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সিনেটের কাছে আবেদন জানিয়েছে সংস্থাটি। বিচারে দোষী সাব্যস্ত হলে রাজনীতি থেকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হতে পারেন ইংলাক। খবর বিবিসির।

ইংলাকের বিরুদ্ধে অভিযোগ, তিনি সরকারিভাবে কৃষকদের কাছ থেকে বেশী দামে চাল কিনেছেন। থাইল্যান্ডের জাতীয় দুর্নীতি কমিশনের প্রধান প্যানথেপ ক্লানারং জানিয়েছেন, আমরা তার দুর্নীতির প্রমাণ পেয়েছি এবং তাই ব্যবস্থা নেওয়ার জন্য সিনেটের কাছে আবেদন জানিয়েছি। তিনি আরও জানান, ইংলাকের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের চিন্তাভাবনা করছে দুর্নীতি দমন কমিশন।

ইংলাক অবশ্য শুরু থেকেই অভিযোগ অস্বীকার করে আসছেন। তার দাবি, আমি শুধু দায়িত্বে ছিলাম। চাল কেনার নীতিমালা আমি ঠিক করে দিইনি।

উল্লেখ্য, উল্লেখ্য, গত নভেম্বরে ইংলাকের পদত্যাগের দাবিতে হাজার হাজার মানুষ রাস্তায় জড়ো হলে থাইল্যান্ডে রাজনৈতিক সংকট সৃষ্টি হয়। থাই প্রধানমন্ত্রি পদত্যাগ না করে ২ ফেব্রুয়ারি নির্বাচনের ঘোষণা দেন। কিন্তু আন্দোলনকারীরা নির্বাচন প্রত্যাখ্যান করে আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেয়। পরবর্তীতে আন্দোলনকারীরা ব্যাংকক অবরোধের চেষ্টা করলে অচলাবস্থা সৃষ্টি হয় থাইল্যান্ডে। গত বুধবার সাংবিধানিক আদালত নির্বাচনের সময় জাতীয় নিরাপত্তা পরিষদের প্রধানকে ট্রান্সফারের দায়ে ইংলাককে পদত্যাগ করতে বললে তিনি ক্ষমতা থেকে সরে দাঁড়ান। আগামি ২০ জুলাই দেশটিতে পুনঃনির্বাচন হওয়ার কথা রয়েছে।