ইভিএমে বন্দি হচ্ছে রাহুল-মুনমুনের ভাগ্য

  • sahin rahman
  • May 7, 2014
  • Comments Off on ইভিএমে বন্দি হচ্ছে রাহুল-মুনমুনের ভাগ্য
rahul- munmun
rahul- munmun
রাহুল গান্ধী (ওপরে বাঁয়ে) ও মুনমুন সেন (ওপরে ডানে)- ফাইল ছবি

একে একে শেষ হতে চলেছে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতের লোকসভা নির্বাচন। আজ শুরু হয়েছে অষ্টম দফার ভোট। এদিন সাত রাজ্যের ৬৪ আসনে ভোটগ্রহণ চলছে। নির্ধারণ হবে উত্তর প্রদেশের আমেথি আসনে কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধীর এবং সুলতানপুরে বিজেপির বরুণ গান্ধীর ভাগ্য। রয়েছেন রাহুলের প্রতিদ্বন্দ্বী হিসেবে বিজেপির স্মৃতি ইরানি ও আম-আদমি পার্টির কুমার বিশ্বাস।

একইসঙ্গে পশ্চিমবঙ্গে শুরু হয়েছে চতুর্থ দফার ভোট। এ দিন মহানায়িকা সুচিত্রা সেনের মেয়ে মুনমুন সেন, তৃণমুলের অভিনেত্রী সন্ধ্যা রায়, প্রখ্যাত সংগীতশিল্পী বাবুল সুপ্রিয়, রাজনৈতিক ব্যক্তিত্ব বাসুদেব আচারিয়া, প্রবোধ পান্ডা ও শ্রমিক নেত্রী দোলা সেনেরও ভাগ্য নির্ধারণ হবে আজ।

এদিকে আমেথিতে ভোটের দিন সকালেই প্রথম বার কেন্দ্রে গেছেন রাহুল গান্ধী। বাহাদুরপুর পোলিং বুথ ঘুরে দেখেছেন তিনি। এসময় বোন প্রিয়াঙ্কার বিরুদ্ধে মোদীর ‘নিম্নমানের রাজনীতি’ মন্তব্যে পাল্টা জবাব দিলেন রাহুল। বললেন, ‘কাজ নিম্নমানের হতে পারে, জাতি নিম্নমানের হয় না। নিম্নমানের চিন্তাভাবনা হয়।’

নির্বাচন কমিশন জানিয়েছে, এ পর্যন্ত মোট ভোট পড়েছে ২৩.৪৮ শতাংশ। যেহেতু মাওবাদী অধ্যুষিত এলাকাগুলোতে নাশকতার আশংকা রয়েছে তাই ওই এলাকাগুলোতে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। এছাড়া বাকি স্থানগুলোতে ৬টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। জঙ্গলমহলের প্রতিটি বুথে প্রাথমিকভাবে নিরাপত্তা জোরদার করা হলেও সকাল ৯ টার দিকে এক সিরআরপিএফ জওয়ান জানিয়েছেন, জম্মু-কাশ্মীরের বারামুলায় পহলান পট্টনের পোলিং বুথে গ্রেনেড হামলা হয়েছে।

এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, বুধবার অন্ধ্রপ্রদেশের ২৩, হিমাচল প্রদেশের ৪, উত্তরপ্রদেশের ১৫, উত্তরাখন্ডের ৫, বিহারের ৭, জম্মু-কাশ্মীরের ৪ এবং পশ্চিমবঙ্গের ৬টি আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে। এর মধ্যে রয়েছে বাকুড়া, পুরুলিয়া, বিষ্ণুপুর, মেদিনীপুর, আসানসোল ও ঝাড়গ্রাম। ভোটে মূলত দৃষ্টি থাকছে আমেথিতে। কারণ গান্ধী পরিবারের খাস-তালুক হিসেবে পরিচিত আমেথিতে দুবার নির্বাচিত রাহুল এবার খানিকটা চ্যালেঞ্জের মুখে পড়েছেন। সেখানে বিজেপি প্রার্থী অভিনেত্রী স্মৃতি ইরানির সঙ্গে তার ভোটযুদ্ধ জমে ওঠেছে। অন্যদিকে, ভাগ্য নির্ধারণ হবে রাম বিলাস পাসোয়ান, লালুপ্রসাদ জায়া রাবড়ি দেবী ও বরুণ গান্ধীর মতো একাধিক হেভিওয়েট প্রার্থীদের।

উল্লেখ্য, ৭ এপ্রিল শুরু হয়েছে নয় পর্বের এই লোকসভা নির্বাচন। চলবে ১২ মে পর্যন্ত । আগামি ১৬ মে ফলাফল ঘোষণার সম্ভাবণা রয়েছে।

এস রহমান/