চবিতে পরীক্ষা স্থগিত, সাত ঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

  • Emad Buppy
  • May 7, 2014
  • Comments Off on চবিতে পরীক্ষা স্থগিত, সাত ঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক
CU Train

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রলীগের অভ্যন্তরীণ কোন্দলকে কেন্দ্র করে শাটল ট্রেন বন্ধ থাকার সাত ঘন্টা পর আবারও চলাচল স্বাভাবিক হয়েছে। স্থগিত ঘোষণা করা হয়েছে ইতিহাস বিভাগের মাস্টার্সের পরীক্ষা।

CU Train
ফাইল ফটো

বুধবার সকাল ৭টার দিকে শাটল ট্রেন চালক অপহরণ হওয়ার পর বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক-কর্মচারী সমিতি ট্রেন চলাচল বন্ধ রাখে।

শাটল ট্রেনের চালক ইউসুফ উদ্দিন চৌধুরীকে অপহরণের চার ঘন্টা পর তাকে নগরীর মুরাদপুর এলাকা থেকে সাড়ে ১১টার দিকে উদ্ধার করা হয়। পরবর্তীতে রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক-কর্মচারী সমিতি তাদের ধর্মঘট তুলে নিলে বিকেল ৩টার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়ে আসে।

জানা যায়, পূর্ব ঘোষণা ছাড়াই বুধবার সকালে ছাত্রলীগের একটি পক্ষ বিশ্ববিদ্যালয়ে অবরোধের ডাক দেয়। কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-কমিটির সহ-সম্পাদক নাসির হায়দার করিম বাবুলকে লাঞ্চিতকারী ছাত্রলীগ নেতা-কর্মীদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার ও তাদের সনদ বাতিলের দাবিতে এ অবরোধের ডাক দেয় ছাত্রলীগের একাংশ। অবরোধ সফল করতে সকাল সাড়ে ৭টার দিকে ষোলশহর রেলওয়ে স্টেশন থেকে চালক ইউসুফ উদ্দিন চৌধুরীকে অপহরণ করা হয়। যদিও অপহরণের পর থেকে তা অস্বীকার করছিল ছাত্রলীগের নেতা-কর্মীরা।

এ সময় ট্রেনের চালককে অপহরণের প্রতিবাদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রুটে ট্রেন চলাচল বন্ধ রাখার ঘোষণা দেয় বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক-কর্মচারী সমিতি। ট্রেন চলাচল না করায় দুর্ভোগে পড়েছে সাধারণ শিক্ষার্থীরা। যথা সময়ে উপস্থিত হতে না পারায় স্থগিত ঘোষণা করা হয় ইতিহাস বিভাগের মাস্টার্সের পরীক্ষা। নির্ধারিত সময়ের দু’ঘন্টা পর শুরু হয় বিবিএ অনুষদের একাধিক বিভাগের পরীক্ষা।

বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক-কর্মচারী সমিতির সাধারণ-সম্পাদক মো. আলী জানান, চালক ইউছুফকে অপহরণ হওয়ার পর থেকে ফোনে হুমকি দেওয়া হচ্ছিল। যদি ট্রেন চালায় তাহলে তার ক্ষতি করবে এমন আশংকায় আমরা ট্রেন চলাচল বন্ধ রেখেছিলাম। পরবর্তীতে ইউছুফকে উদ্ধার করার পর আমরা ধর্মঘট তুলে নিয়েছি।

চট্টগ্রাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইয়াছিন ফারুক জানান , শিক্ষার্থীদের দু’পক্ষের মধ্যে ঝামেলাকে কেন্দ্র করে লোকো মাস্টারকে অপহরণ করা হয়েছে। আমরা তাকে উদ্ধারের পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। ঘটনার সাথে জড়িতদের ধরতে অভিযান চলছে বলেও জানান তিনি।