ঘুরে দাঁড়াতে পারেনি এইচএসবিসি

  • sahin rahman
  • May 7, 2014
  • Comments Off on ঘুরে দাঁড়াতে পারেনি এইচএসবিসি
hsbc
hsbc
এইচএসবিসির প্রধান কার্যালয়- ফাইল ছবি

সংকটের মুখে পড়েছে বহুজাতিক ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হংকং এন্ড সাংহাই ব্যাংকিং কর্পোরেশন(এইচএসবিসি)। চলতি বছরের প্রথম প্রান্তিকেও ( জানুয়ারি-মার্চ) তাদের মুনাফা ও আয় কমেছে। প্রতিষ্ঠানটি বলছে, গত বছরের একই সময়ের তুলনায় আলোচিত প্রান্তিকে তাদের মুনাফা ২০ শতাংশ হ্রাস পেয়েছে। এতে করে গত তিনমাসে তাদের কর পূর্ববর্তী মুনাফা দাঁড়িয়েছে ৬৮০ কোটি মার্কিন ডলার।

বিশ্লেষকরা বলছেন, গত বছরে কোম্পানিটির মোট আয় ৮১ শতাংশ কমেছিল। গত তিন মাসে বাজারে তাদের মন্দা অবস্থার কারণে এই মুনাফা কমেছে। এর মধ্যে গত এপ্রিলে এশিয়ার বিভিন্ন দেশে গ্রাহকদের কার্যক্রম অনেকটা স্থবির হয়ে পড়ে। ফলে প্রত্যাশা থাকলেও কোনোভাবেই ঘুরে দাড়াতে পারেনি এইচএসবিসি।

কোম্পানিটির বরাত দিয়ে বুধবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ২০১৪ সালের শুরুতে বিশ্বব্যাপী তাদের কিছু শাখা ব্যাংকের আয় কমে যায়। এছাড়া গত তিন বছরে ৪০ হাজারের মতো কর্মী ছাটাই করে তারা। এই সময়ে কোম্পানিটি বিশ্বব্যাপী ৬০ টির মতো শাখা বন্ধ করে দেয়। এরপর বছরের প্রথম প্রান্তিকে ফের ১ হাজার ১০০ কর্মী নিয়োগ দেয় তারা। এজন্য ব্যয়ও বেড়ে যায় কোম্পানিটির। সবমিলিয়ে জানুয়ারি-মার্চ মাসে কোম্পানিটির রাজস্ব আয় ৪ শতাংশ কমে যাওয়ায় মোট মুনাফা কমে যায় তাদের।

এইচএসবিসির তথ্য অনুযায়ী, এই সময়ে তাদের রাজস্ব আয় ২৫০ কোটি মার্কিন ডলার কমে দাঁড়িয়েছে ১ হাজার ৫৯০ কোটি মার্কিন ডলারে।

প্রতিষ্ঠানটি প্রধান নির্বাহী স্টুয়ার্ট গ্যালিভার জানান, এই প্রান্তিকে আমরা অনেকটা ব্যয় নিয়ন্ত্রন করেছি। পাশাপাশি এই সময়ে আয় বাড়ানোরও প্রত্যাশা করেছিলাম। কিন্তু প্রতিবেদন প্রকাশের পর দেখা যায়, মুনাফা উল্টোদিকে মোড় নিয়েছে। তবে সামনের প্রান্তিকগুলোতে আয় বাড়বে বলে মনে করেন তিনি।

উল্লেখ্য, পৃথিবীর অন্যতম বৃহৎ এই ব্যাংকটির সদর দফতর যুক্তরাজ্যের লন্ডনে। আফ্রিকা, এশিয়া, ইউরোপ এবং দক্ষিণ আমেরিকাসহ প্রায় ৮৫ টি দেশে রয়েছে এইচএসবিসির ৭২০০ টি শাখা অফিস। সারা বিশ্বজুড়ে প্রতিষ্ঠানটির গ্রাহক সংখ্যা প্রায় ৯ কোটি। বাংলাদেশেও এইচএসবিসির অনেকগুলো শাখা রয়েছে ।

এস রহমান/