ঘুরে দাঁড়াচ্ছে ইউরোজোন, বাড়ছে প্রবৃদ্ধি

  • syed baker
  • May 6, 2014
  • Comments Off on ঘুরে দাঁড়াচ্ছে ইউরোজোন, বাড়ছে প্রবৃদ্ধি
eurozone
eurozone
ইউরোজোন লোগো (ফাইল ছবি)

অর্থনৈতিক সংকটকে পিছনে ফেলে ঘুরে দাঁড়াচ্ছে ইউরোজোনের অর্থনীতি। চলতি বছরের এপ্রিলে ইউরোপের এই অঞলে ক্রয় উৎপাদন সূচক উল্লেখ্যযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। শুধু তাই নয়, প্রবৃদ্ধির এই গতি গত তিন বছরের তুলনায় অনেক বেশি। সম্প্রতি বিশ্বখ্যাত গবেষণা সংস্থা মার্কিটের পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। খবর ওয়াল স্ট্রিট জার্নালের।

উৎপাদন, সরবরাহ, কর্মক্ষেত্রের পরিবেশ, নতুন অর্ডার এবং উদ্ভাবন লেভেলের উপর ভিত্তি করে ক্রয় উৎপাদন সূচক নির্ধারণ করা হয়ে থাকে। এই সূচকের মাধ্যমে কোন দেশের বা অঞ্চলের অর্থনৈতিক গতিময়তা নির্ণয় করা হয়। ইউরোপের অভিন্ন মুদ্রা অঞ্চলকে ইউরোজোন নামে ডাকা হয়।

মার্কিট জানিয়েছে, ২০১৪ সালের চতুর্থ মাস শেষে ক্রয় উৎপাদন সূচকে ইউরোজোনের অবস্থান দাড়িয়েছে ৫৪। এপ্রিলের পূর্ববর্তী মাসে এই অবস্থান ছিল ৫৩ দশমিক ১। সেই হিসেবে একমাসের ব্যবধানে ক্রয় উৎপাদন সূচকের উন্নয়ন ঘটেছে দশমিক ৯।

মার্কিট আরও জানিয়েছে, ক্রয় উৎপাদন সূচকে ইউরোজোনের এই উন্নয়ন ২০১১ সালের মে’র পর থেকে সর্বোচ্চ। এপ্রিল মাসে মন্দাপীড়িত স্পেন, ইতালি ও আয়ারল্যান্ডের অর্থনীতিতেও উল্লেখযোগ্য অগ্রগতি পরিলক্ষিত হয়েছে বলে জানিয়েছে মার্কিট।

তবে ক্রয় সূচকে উন্নয়ন ঘটলেও ইউরোজোনের ভোগ্যমূল্যের দরপতনের ব্যাপারে সর্তকবার্তা জানিয়েছে মার্কিট। সংস্থাটি জানিয়েছে, দরপতন অব্যাহত থাকলে মুদ্রাস্ফীতির লক্ষ্যমাত্রা অর্জন কঠিন হয়ে ওঠতে পারে।