গার্মেন্টস শিল্প ধ্বংসের ষড়যন্ত্র চলছে: শিল্পমন্ত্রী

  • Emad Buppy
  • May 6, 2014
  • Comments Off on গার্মেন্টস শিল্প ধ্বংসের ষড়যন্ত্র চলছে: শিল্পমন্ত্রী
আমু
আমু
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

রানা প্লাজা দুর্ঘটনাকে কেন্দ্র করে বাংলাদেশের গার্মেন্টস শিল্পকে ধ্বংস করার একটা ষড়যন্ত্র চলছে বলে অভিযোগ করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। মঙ্গলবার রাজধানীর অফিসার্স ক্লাবে রেডিয়েন্ট ফ্যাশন হাউজের ৭ম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন অভিযোগ করেন।

শিল্পমন্ত্রী রানা প্লাজার ঘটনাকে দুর্যোগ আখ্যা দিয়ে বলেন, ‘পৃথিবীর বিভিন্ন দেশেই প্রাকৃতিক দুর্যোগ হয়। যুক্তরাষ্ট্রেও হারিকেন আঘাত হানে। অথচ রানা প্লাজার দুর্ঘটনাকে ইস্যু বানিয়ে সমৃদ্ধ এই শিল্পকে ধ্বংস করার চেষ্টা চলছে। আমাদের জিএসপি বন্ধ করে দেওয়া হয়েছে’।

এসময় পোশাক কারখানাগুলোকে এক জায়গায় আনার জন্য সরকারের পক্ষ থেকে ৮০০একর জমি দেওয়া হয়েছে বলে জানান তিনি।

আমু বলেন, ‘দীর্ঘ সংগ্রামের পর আমরা স্বাধীনতা অর্জন করেছি। এর ফলে এখন স্বাধীনভাবে ব্যবসা-বাণিজ্য বা অন্যান্য কাজ-কর্ম করতে পারছি। পাকিস্তান আমলে কোনো চাকরিতো দুরের কথা খেলায়ও বাঙ্গালীদের নেওয়া হতো না।

পোশাক কারখানার বিরুদ্ধে সকল ষড়যন্ত্র মোকাবেলা করে আন্তর্জাতিক বাজারে যুগোপযোগি ডিজাইনের পোশাক সরবরাহ করে এই শিল্পকে আরও এগিয়ে নিয়ে যেতে তিনি রেডিয়েন্টের শিক্ষার্থীদের আহ্বান জানান।

শিল্পমন্ত্রী বলেন, ‘রেডিয়েন্টের মাধ্যমে সৌন্দর্য পিপাসু, ফ্যাশন সচেতন ও স্মার্ট ক্রেতাদের চাহিদা অনুযায়ী হাল ফ্যাশনের পণ্য উৎপাদন সম্ভব হচ্ছে। এটি শুধু দেশি ক্রেতাদের নয়, বিদেশি ক্রেতাদের ফ্যাশনেবল পণ্যের চাহিদা মেটাতে সক্ষম হয়েছে’।

ফ্যাশন ও ইন্টেরিয়র ডিজাইনের বিভিন্ন শাখার পাশাপাশি বনসাই, ইকেবানা, গ্লাস পেইন্ট, ক্লে শোপিস, জুয়েলারিসহ অন্যান্য শিল্পে নতুনত্ব আনতে জোরদার প্রচেষ্টা চালাতে শিক্ষার্থীদেরকে তাগিদ দেন মন্ত্রী।

রেডিয়েন্ট ইনস্টিটিউট অব ডিজাইনের চেয়ারপার্সন গুলসান নাসরিন চৌধুরীর সভাপতিত্বে সমাবর্তন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআ্ই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ, যমুনা টেলিভিশনের প্রধান নির্বাহী আবু আলম মো: শহীদ খান, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য আমিনুল করিম প্রমুখ।

সমাবর্তন অনুষ্ঠানে উত্তীর্ণ শিক্ষার্থীদের হাতে সনদ তুলে দেন শিল্পমন্ত্রী

এসএসআর