উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন ও সূচক বেড়েছে

  • mukto rani
  • May 6, 2014
  • Comments Off on উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন ও সূচক বেড়েছে
DSE-UP-400-200
DSE-CSE UP logo

দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সূচকের ঊর্ধ্বমুখী ধারায় লেনদেন শুরু হয় মঙ্গলবার। ঊর্ধ্বমুখী ধারায় দিনের সমাপ্তি ঘটে। দিন শেষে উভয় বাজারে সূচক এবং লেনদেন বেড়েছে আজ। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৫৬ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ১৬৯ পয়েন্ট বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান বা ডিএসইএক্স মূল্য সূচক অবস্থান করছে চার হাজার ৫৬২ পয়েন্টে। আর ডিএসইএস সূচক ৭ পয়েন্ট বেড়েছে। এই সূচক অবস্থান করছে এক হাজার ১০ পয়েন্টে। এছাড়া ২১ পয়েন্ট বেড়েছে ডিএস৩০ সূচক। এই সূচক দাঁড়িয়েছে এক হাজার ৬৬৮ পয়েন্টে।

ডিএসইতে এই দিন আগের দিনের তুলনায় লেনদেনও বেড়েছে। এই দিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৭ কোটি ৯৫ লাখ টাকা। মোট লেনদেনে অংশ নিয়েছে ২৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। দর বাড়া কোম্পানির সংখ্যা ২৩৬টি। দর কমেছে ৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ার দর।

লেনদেনের শীর্ষে থাকা ডিএসইর দশ কোম্পানি হচ্ছে- গ্রামীনফোন, হাইডেলবার্গ সিমেন্ট, মেঘনা পেট্রোলিয়াম, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, এমারেল্ড অয়েল, ইউসিবিএল, মতিন স্পিনিং, স্কয়ারফার্মা, এসিআই এবং সেন্ট্রাল ফার্মা।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ১৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৫৭ পয়েন্টে। মোট লেনদেনে অংশ নিয়েছে ২২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬৫টির কমেছে ৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির।

অর্থসূচক/এমআরবি/