ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামকে অব্যাহত রাখার অনুরোধ পরিকল্পনামন্ত্রীর

  • তপু রায়হান
  • May 5, 2014
  • Comments Off on ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামকে অব্যাহত রাখার অনুরোধ পরিকল্পনামন্ত্রীর

lotus-kamalওয়ার্ল্ড ফুড প্রোগ্রামেকে কল্যাণমুখী ও মানব হিতকর উল্লেখ করে এ কার্যক্রম অব্যাহত রাখার অনুরোধ জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার বিকেলে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের বাংলাদেশ প্রধান ক্রিসটা র‍্যাডারের সাথে বৈঠককালে তিনি এ আহ্বান জানান।

এ সময় পরিকল্পনা বলেন, বর্তমান সরকার জনগণের অর্থনৈতিক মুক্তির জন্য কাজ করে যাচ্ছে। অতি দরিদ্রসহ গ্রামীণ জনগোষ্ঠীর জন্যে সরকার অচিরেই গ্রামীণ জনপদ নামক একটি প্রকল্প চালু করতে যাচ্ছে। এর ফলে গ্রামীণ জনগোষ্ঠীসহ দরিদ্র জনগোষ্ঠীর বাসস্থানের নিশ্চয়তা ও নাগরিক সেবা প্রাপ্তি নিশ্চিত হবে।

মন্ত্রী বলেন, যুগোপযোগী ও মানসম্মত শিক্ষা ব্যবস্থা প্রণয়ন করে দেশের বিশাল জনগোষ্ঠীকে জনসম্পদে পরিণত করতে সরকার বদ্ধ পরিকর।

তিনি জানান, প্রতি একনেক সভায় শিক্ষা, নারীর ক্ষমতায়ন ও ভৌত অবকাঠামোগত প্রকল্প পাস করানো হচ্ছে, যাতে করে নারী জনগোষ্ঠীসহ সামগ্রিক জনগোষ্ঠী সুশিক্ষিত হয়ে অর্থনীতির মূল ধারায় অংশ নিতে পারে।

এদিকে ক্রিসটা র‍্যাডার বাংলাদেশে তাদের কার্যক্রম আরও গতিশীল করতে বেসরকারি খাতের সহায়তা কামনা করেন।

তিনি বলেন, আমরা খাদ্য নিরাপত্তা কর্মসূচীসহ স্কুল ফিডিং-এ বেসরকারি খাতের আর্থিক সহায়তা কামনা করছি। এতে করে শিক্ষা খাত গতিশীলতা পাবে এবং বাংলাদেশে দক্ষতাসম্পন্ন জনশক্তি গড়ে উঠবে। যা এ দেশের অর্থনীতিকে কাংখিত লক্ষ্যে নিয়ে যাবে। এজন্য বেসরকারি খাতকে উদার দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।

পরিকল্পনামন্ত্রী তাঁর এ দাবির প্রতি সমর্থন জানিয়ে বলেন, পরিকল্পনা মন্ত্রণালয়ের পক্ষ থেকে আমি যথাসাধ্য চেষ্টা করব। যাতে বাংলাদেশের বেসরকারি খাতসহ ধনাঢ্য গোষ্ঠী ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের কার্যক্রমে সরাসরি সহায়তা করে। এতে করে বিশাল দরিদ্র জনগোষ্ঠী শিক্ষায় সুযোগ পাবে।

এ সময় মন্ত্রী সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে সরকারের সাথে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের কার্যক্রম অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন।

এইচকেবি/