বেইলী রোডের সরকারি নার্সারি রক্ষার দাবিতে মানববন্ধন

  • Emad Buppy
  • May 4, 2014
  • Comments Off on বেইলী রোডের সরকারি নার্সারি রক্ষার দাবিতে মানববন্ধন
baily road

baily roadঢাকার বেইলী রোডের সরকারি নার্সারি রক্ষাসহ ৫ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এবং গ্রিন ভয়েস ও বেইলী রোডের সরকারি নার্সারি রক্ষা আন্দোলনের নেতারা।

রোববার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে তারা এ দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, আবহাওয়া পরিবর্তনজনিত দুর্যোগের সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ দেশ বাংলাদেশ। আবহাওয়ার পরিবর্তন ঠেকাতে এবং বসবাসের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতেয বেইলি রোডের এই নার্সারি বিশেষ ভূমিকা রাখতে পারে।

তারা বলেন, এশিয়ার দ্বিতীয় অপরিচ্ছন্ন শহর ঢাকা। প্রায় দুই কোটি লোক রাজধানীকে বসবাসের অযোগ্য নগরীতে পরিণত করেছে। পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে প্রতিনিয়ত। ঢাকা শহরের পরিবেশ রক্ষায় এই নার্সারির গুরুত্ব অপরিসীম।

বক্তারা আরও বলেন, এই নার্সারি থেকে বছরে প্রায় ২৩০ প্রজাতির ১০ লক্ষাধিক চারা দেশের বিভিন্ন স্থানে সরবারাহ করা হয়। এটি সবুজায়নের ক্ষেত্রে অপরিসীম ভূমিকা রাখছে। গণপূর্ত মন্ত্রণালয় এখানে ভবন নির্মাণের মাধ্যমে নার্সারিটিকে ধ্বংস করার উদ্যোগ নিয়েছে। এই অঞ্চলে ভবন নির্মাণ হলে ঠিকাদার ও সংশ্লিষ্ট ব্যক্তিরা লাভবান হবে। কিন্তু ঢাকা হারাবে ৯০ বছরের ঐতিহ্যবাহী এই নার্সারিটি।

বক্তারা দাবি করেন, এই নার্সারিটি আরও প্রসার, সৌন্দর্য বৃদ্ধি এবং একে আরও আধুনিক করতে হবে। রাজধানীতে আরও ১০টি নার্সারি স্থাপন করতে হবে। ঢাকা শহরের সবুজায়নে ব্যাপকতা বৃদ্ধি করতে হবে। রাজধানীর খেলার মাঠসহ সকল উন্মুক্ত স্থান রক্ষা করতে হবে।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাপার যুগ্ম সম্পাদক মেহের বিশ্বাস, সদস্য নাজিম উদ্দিন, জাবেদ জাহান, ইমাম হোসেন, হুমায়ুন কবির প্রমুখ।

জেইউ/এআর