প্রথম প্রান্তিকে শেভরনের মুনাফায় ধস

  • sahin rahman
  • May 4, 2014
  • Comments Off on প্রথম প্রান্তিকে শেভরনের মুনাফায় ধস

chevronচলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) যুক্তরাষ্ট্রের বহুজাতিক কোম্পানি শেভরনের মুনাফা রেকর্ড পরিমাণে কমেছে। আলোচিত প্রান্তিকে তাদের মুনাফা হ্রাস পেয়েছে ২৭ শতাংশ। প্রতিষ্ঠানটি বলছে, বিশ্বব্যাপী তেলের দাম এবং তেল উৎপাদন কম হওয়ায় গত তিন মাসে তাদের মুনাফার এই পতন ঘটেছে। খবর ওয়াল স্ট্রিট জার্নাল ও বিজনেসউইকের।

শেভরনের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, জানুয়ারি-মার্চ প্রান্তিকে তাদের মুনাফা দাঁড়িয়েছে ৪৫২ কোটি মার্কিন ডলার। গত বছরের একই প্রান্তিকে যা ছিল ৬১৮ কোটি মার্কিন ডলার। এতে করে তাদের রাজস্ব আয় ৫ হাজার ৪৩০ কোটি মার্কিন ডলার থেকে নেমে ৫ হাজার ৯৮ কোটি ডলারে অবস্থান করছে বলে জানায় প্রতিষ্ঠানটি।

ওয়াল স্ট্রিটে জার্নাল জানায়, গত তিন মাসে তাদের তেল উৎপাদন কমে দাড়িয়েছে (দৈনিক)২৫ লাখ ৯০ হাজার ব্যারেলে। অথচ গত বছরের একই সময়ে তাদের উৎপাদন ছিল দৈনিক গড়ে ২৫ লাখ ৫০ হাজার ডলার।

বিশেষজ্ঞরা বলছেন, ওই প্রান্তিকে শেভরনের শেয়ার প্রতি দাম ২ দশমিক ৫৪ মার্কিন ডলার হতে পারে বলে আশা করছিলেন তারা। কিন্তু প্রতিবেদন প্রকাশের পর দেখা যায় প্রত্যাশার তুলনায় তা কমে দাড়ায় ২ দশমিক ৩৫ মার্কিন ডলারে। তাদের ভাষ্য, এই সময়ে বিশ্বব্যাপী শেভরনের তেল ও গ্যাস উৎপাদন ২ শতাংশ কমেছে। সেই সাথে দাম ও উৎপাদন কম হওয়ায় কোম্পানিটির শেয়ারের দামও কমেছে। ফলে বহুজাতিক কোম্পানিটি এখন অনেকটা চাপের মুখে রয়েছে বলে মন্তব্য করেন তারা।

তারা আরও জানিয়েছেন, গত প্রান্তিকে বৈরী আবহাওয়ার কারণে ঠিকমতো তেল ও জ্বালানি গ্যাস উৎপাদন করতে পারেনি শেভরন। সেই সাথে উৎপাদন খরচও বেড়েছে। কিন্তু সেই তুলনায় দাম পাচ্ছে না তারা। ফলে লোকসানের সম্মুখীন হতে হচ্ছে তাদের।

উল্লেখ্য, শেভরন বাংলাদেশ নামে এ দেশেও কার্যক্রম চালাচ্ছে শেভরন। বিবিয়ানাসহ তিনটি গ্যাস ক্ষেত্র থেকে বাংলাদেশের ৫০ শতাংশ গ্যাস উত্তোলন করে তারা। এছাড়া বিভিন্ন সমাজ সেবামূলক কর্মকাণ্ডের সাথেও জড়িত রয়েছে মার্কিন বহুজাতিক এই কোম্পানিটি।

এস রহমান/