সিমেন্ট খাতে বেশিরভাগ শেয়ারের আয় কমেছে

cement

cementপুঁজিবাজারের তালিকাভুক্ত সিমেন্ট খাতের বেশিরভাগ শেয়ারের আয় কমেছে। এ খাতের সর্বশেষ প্রান্তিকের হিসেবে প্রায় ৫৭ শতাংশ কোম্পানির আয় কমেছে। এ খাতের তালিকাভুক্ত ৭ টি কোম্পানির মধ্যে আয় কমেছে ৪ টির এবং বেড়েছে ৩ টির।

কোম্পানির সর্বশেষ প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করলে এ তথ্য জানা যায়।

আরামিট সিমেন্টের প্রথম প্রান্তিকের (জানুয়ারি,১৪-মার্চ,১৪) তথ্য অনুযায়ী, কোম্পানিটি কর পরিশোধের পর মুনাফা করেছে ২৮ লাখ ৮০ হাজার টাকা। আর শেয়ার প্রতি আয় করেছে ১৭ পয়সা। যা আগের বছর একই সময় ছিল ৯৭ লাখ ৪০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছিল ৫৭ পয়সা। অর্থাৎ কোম্পানিটির ১ বছরের ব্যবধানে ৭০ শতাংশ আয় কমেছে।

এদিকে এ খাতের বহুজাতিক কোম্পানি লাফার্জ সুরমা সিমেন্টের আয় কমেছে প্রথম প্রান্তিকে। কোম্পানিটি আলোচিত প্রান্তিকে কর পরিশোধের পর মুনাফা করেছে ৬২ কোটি ৭৯ লাখ ২০ হাজার টাকা। আর শেয়ার প্রতি আয় করেছে ৫৪ পয়সা। যা আগের বছর একই সময় ছিল ৭০ কোটি ৩ লাখ ৫০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছিল ৬০ পয়সা।অর্থাৎ কোম্পানিটির বছরের ব্যবধানে ১০ শতাংশ আয় কমেছে।

প্রিমিয়ার সিমেন্টের তৃতীয় প্রান্তিকের (জানুয়ারী,১৪-মার্চ,১৪) তথ্য অনুযায়ী, কোম্পানিটির আয় কমেছে ৩০ শতাংশ। আলোচিত বছরে কোম্পানিটি মুনাফা করেছে ১০ কোটি ৭৫ লাখ ৬০ হাজার টাকা। আর শেয়ার প্রতি আয় করেছে ১ টাকা ২ পয়সা। যা আগের বছর একই সময় ছিল ১৫ কোটি ৫২ লাখ ৮০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছিল ১ টাকা ৪৭ পয়সা।

এছাড়া মেঘনা সিমেন্টেরও আয় কমেছে ১৬ শতাংশ। কোম্পানিটি আলোচিত বছরে আয় করেছে ৫ টাকা ২৩ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৬ টাকা ২৮ পয়সা।

এছাড়া সর্বশেষ প্রান্তিকে আয় বেড়েছে তিন কোম্পানির। এর মধ্যে কনফিডেন্স সিমেন্টের ২৯ শতাংশ, এম আয় সিমেন্ট ফ্যাক্টরির ১৬ শতাংশ এবং হেইডেলবার্গ সিমেন্টের ১৪ শতাংশ আয় বেড়েছ।

এসএ/