বেকারত্ব কমেছে যুক্তরাষ্ট্র-ইউরোজোনে

  • syed baker
  • May 3, 2014
  • Comments Off on বেকারত্ব কমেছে যুক্তরাষ্ট্র-ইউরোজোনে
unemployment

unemploymentস্বাভাবিক গতিতে ফিরে এসেছে যুক্তরাষ্ট্রের অর্থনীতি। গত এপ্রিল মাসে দেশটিতে বেকারত্বের হার হ্রাস পেয়েছে প্রায় ৬ দশমিক ৩ শতাংশ। একইধারা পরিলক্ষিত হয়েছে ইউরোজোনে। ইউরোপের এই অঞ্চলটিতে বেকারত্বের হারে পরিবর্তন না ঘটলেও বেকারর সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। শুক্রবার বিবিসির খবরে এই তথ্য জানানো হয়েছে।

মার্কিন শ্রম মন্ত্রণালয়ে জানিয়েছে, চলতি বছরের চতুর্থ মাসে ২ লাখ ৮৮ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি হয়েছ, যা গত ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ।

যুক্তরাষ্ট্র সরকার আরও জানিয়েছে, সাধারণ এবং ব্যবসায় খাতে সবচেয়ে বেশিও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। সব মিলিয়ে এপ্রিল মাসে যুক্তরাষ্ট্রের বেকারত্বের হার কমেছে প্রায় ৬ দশমিক ৩ শতাংশ।

এদিকে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) বরাত দিয়ে আরেক খবরে বলা হয়েছে, ইউরোপের অভিন্ন মুদ্রা অঞ্চল ইউরোজোনে বেকারের সংখ্যা ১ কোটি ৯৮ লাখ ৪০ হাজার এসেছে ঠেকেছে, যা গত ফেব্রুয়ারির পর থেকে সর্বনিম্ন। তবে বেকারত্বের হার ১১ দশমিক ৮ শতাংশে থমকে আছে। এপ্রিল মাসে এই হারের কোন পরিবর্তন ঘটেনি।

ইইউ জানিয়েছে, এপ্রিল মাসে স্পেনে এই অঞ্চলের সর্বোচ্চ বেকারত্ব রেকর্ড করা হয়েছে। ইইউর তথ্য অনুযায়ি, স্পেন ওই মাসে বেকারত্বের হার ছিল ২৫ দশমিক ৩ শতাংশ। অন্যদিকে সবর্নিম্ন বেকারত্ব রেকর্ড করা হয়েছে অস্ট্রিয়াতে। দেশটিতে এপ্রিল মাসের বেকারত্বের হার ৪ দশমিক ৯ শতাংশে এসে ঠেকেছে বলে জানিয়েছে ইইউ।