বায়ুমণ্ডলে কার্বন-ডাই-অক্সাইডের ঘনত্ব ৮ লাখ বছরের মধ্যে সর্বোচ্চ!

  • syed baker
  • May 3, 2014
  • Comments Off on বায়ুমণ্ডলে কার্বন-ডাই-অক্সাইডের ঘনত্ব ৮ লাখ বছরের মধ্যে সর্বোচ্চ!
global warming

global warmingধেয়ে আসছে বিপর্যয়। পৃথিবীর বুকে জীবনের অস্তিত্ব রক্ষা করতে হলে এখনই কার্বন নিঃসরণের লাগাম টেনে ধরতে হবে। কেননা, সদ্য বিগত এপ্রিলে মাসে পৃথিবীর বুকে কার্বন ডাই অক্সাইডের ঘনত্ব ৪০০ পিপিএম এসে ঠেকেছে, যা গত ৮ লক্ষ বছরের মধ্যে সর্বোচ্চ। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশানিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশনের (এনওএএ) পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। খবর ম্যাশেবল নিউজের।

শুক্রবার এনওএএ কর্তৃক প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, চলতি বছরের এপ্রিলে বায়মণ্ডলের প্রতি দশ লাখের কণার মধ্যে ৪০০টি কার্বন ডাই অক্সাঈডের অণু খুঁজে পাওয়া গেছে। যা গত ৮ লাখ বছরের মধ্যে সর্বোচ্চ পরিমাণে কার্বন ডাই অক্সাইড খুঁজে পাওয়ার রেকর্ড।

এনওএএ আরও জানিয়েছে, বর্তমানে যে হারে এই গ্রীন হাউজ গ্যাসের নিঃসরণ ঘটছে, তাতে এই হার ৪৫০ পিপিএমে পৌছাতে খুব বেশি দিন লাগবে না।

সংস্থাটি জানায়, গত এক বছরের মধ্যে বায়ুমণ্ডলে গ্রীন হাউজ গ্যাসের পরিমাণ বেড়েছে দেড় শতাংশ এবং গত ২৪ বছরের মধ্যে প্রায় ৩৪ শতাংশ।

এই অবস্থা চলতে থাকলে বৈশ্বিক উষ্ণায়নের প্রভাব আরও মারাত্মক এবং প্রত্যাশার চাইতে দ্রুত সময়ে স্পষ্ট হয়ে উঠবে বলে সতর্ক করে দিয়েছে এনওএএ।