দেশে ফিরলেন নৌ-বাহিনী প্রধান

নৌবাহিনী প্রধান

নৌবাহিনী প্রধানডিফেন্স সার্ভিসেস এশিয়া কনফারেন্স ও ওয়েস্টার্ন প্যাসিফিক নেভাল সিম্পোজিয়ামে অংশগ্রহণ শেষে দেশে ফিরেছেন নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল এম ফরিদ হাবিব। মালয়েশিয়ার কুয়ালালামপুরে এবং চীনে অনুষ্ঠিত সেমিনার শেষে তিনি গতকাল শুক্রবার রাতে ঢাকায় পৌঁছেন।

মালয়েশিয়ায় আয়োজিত এই আন্তর্জাতিক সমরাস্ত্র প্রদর্শনী এবং কনফারেন্সে নৌবাহিনী প্রধানসহ বিভিন্ন দেশের বাহিনী প্রধানগণ, উচ্চ পর্যায়ের প্রতিনিধি, সামরিক পর্যবেক্ষক এবং সমর বিশারদগণ অংশগ্রহণ করেন।

অন্যদিকে চীনে অবস্থানকালে নৌবাহিনী প্রধান ওয়েস্টার্ন প্যাসিফিক নেভাল সিম্পোজিয়ামে বিভিন্ন দেশের নৌ প্রধানগণের সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। পাশাপাশি তিনি বিভিন্ন দেশের নৌ প্রধান ও প্রতিনিধিগণের সাথে নৌবাহিনীর সমরাস্ত্র, সমুদ্র সম্পদ রক্ষা ও সমুদ্র সীমানার নিরাপত্তা বিষয়ক দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।

এছাড়া নৌ প্রধান নৌবাহিনীর চলমান ও ভবিষ্যত উন্নয়ন প্রকল্পের সহায়তা প্রদানকারী সংস্থা চীনা প্রিসিশন মেশেনারি ইম্পোর্ট-এক্সপোর্ট করপোরেশন এবং পলি টেকনোলোজিস আইএনসি চীনের প্রতিনিধিগণের সাথে আলোচনায় অংশগ্রহণ করেন এবং চীনের উহানে বাংলাদেশ নৌবাহিনীর জন্য নির্মাণাধীন করভেট ক্লাস যুদ্ধজাহাজ প্রকল্পের অগ্রগতি পরিদর্শন করেন।

উল্লেখ্য, গত ১৩ এপ্রিল ২০১৪ তারিখ মালয়েশিয়া ও চীন সফরের উদ্দেশ্যে নৌ প্রধান স্বস্ত্রীক এবং সফরসঙ্গী হিসেবে ১ জন কর্মকর্তা ঢাকা ত্যাগ করেন।

সাকি/