গুম-খুন বন্ধে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে: ড. শাহদীন মালিক

  • Emad Buppy
  • May 3, 2014
  • Comments Off on গুম-খুন বন্ধে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে: ড. শাহদীন মালিক
sahdin malik

sahdin malikদেশে যেন আর বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, অপহরণ ও গুমের ঘটনা না ঘটে সেজন্য এসব ঘটনার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান বিশিষ্ট আইনবিদ ড. শাহদীন মালিক।

শনিবার বিকেলে জাতীয় সংসদ ভবনের সামনে গুম-খুন-হত্যার প্রতিবাদে এক মানববন্ধনে তিনি এ দাবি জানান।

তিনি বলেন, “সারাদেশে গুম-খুনের ঘটনায় জনগণ আতঙ্কিত। বিশেষ করে নারায়ণগঞ্জে চলছে গুম-খুনের মহোৎসব। জেলার আইন-শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক করতে সেখানকার র‌্যাবকে সাময়িকভাবে প্রত্যাহারেরও দাবি জানাচ্ছি”।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে. চৌধুরী বলেন, “আমরা শান্তিপূর্ণভাবে প্রতিবাদ জানাতে চাই। মানববন্ধনে পুলিশ বাধা সৃষ্টি করেছে, তারা মাইকসহ আমাদের সহযোগী রিকশাচালককে ধরে নিয়ে গেছে”।

তিনি আরও বলেন, “আমাদের প্রতিবাদে সমর্থন না জানিয়ে বাধা দেওয়া মানে অপরাধীদের উৎসাহিত করা। আগামি সোমবার গুম-খুনের বিচারের দাবিতে আবারও মানববন্ধন অনুষ্ঠিত হবে। আশা করি, সরকারের বোধোদয় হবে এবং প্রশাসন বাধা দেওয়া থেকে বিরত থাকবে।”

পুলিশি বাধার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ড. আসিফ নজরুল বলেন, ‘দেশে এ ধরনের কোনো আইন আছে বলে আমার জানা নেই’।

মানববন্ধনে অন্য বক্তারা বলেন, অপহরণ-গুম-হত্যার ঘটনায় আইন-শৃংখলা বাহিনীর সংশ্লিষ্টতার অভিযোগ পাওয়া যাচ্ছে। অধিকাংশ অপহরণের ঘটনায় তাদের নাম উল্লেখ হচ্ছে। কোনো কোনো ঘটনায় সংশ্লিষ্ট এলাকার গডফাদারদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। তবে রাষ্ট্রের ক্ষমতাধরদের সাথে যোগাযোগ থাকার কারণে ধরা ছোঁয়ার বাইরে থেকে যাচ্ছেন তারা।

তারা বলেন, এ বিষয়ে সরকার ও দেশের রাজনৈতিক দলগুলো একে অপরের বিরুদ্ধে দোষারোপের রাজনীতিতে মেতেছেন। সেই সুযোগে অপরাধীরা আরও উৎসাহ হয়ে নতুন ঘটনার জন্ম দিচ্ছে। সকল অপরাধের রহস্য উদঘাটন করে অপরাধীদের কঠোর শাস্তির আওতায় আনা জরুরি।

এ সময় আরও বক্তব্য রাখেন, সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার, ড. হামিদা হোসেন, দেবপ্রিয় ভট্টাচার্য, জেড.আই.খান পান্না, ড. ইফতেখারুজ্জামান, সি.আর.আবরার, শিরিন হক প্রমুখ।

এমআর/এমই