কুমিল্লায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত

  • Emad Buppy
  • May 3, 2014
  • Comments Off on কুমিল্লায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত
comilla pic

comilla pic‘সাংবাদিকদের কলম হোক সত্য ও ন্যায়ের হাতিয়ার’ এই শ্লোগানের মধ্য দিয়ে কুমিল্লায় পালিত হয়েছে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। দিবসটি উপলক্ষে কুমিল্লা ফটোসাংবাদিক ফোরাম শনিবার সকালে কুমিল্লা প্রেসক্লাবের সামনে থেকে সাংবাদিকদের একটি র‌্যালী বের করে ও কুমিল্লা প্রেসক্লাব মিলনায়তনে মুক্ত সাংবাদিকতা বিষয়ক এক আলোচনা সভার আয়োজন করে।

আজ সকালে প্রেসক্লাবের সামনে থেকে সাংবাদিকদের র‌্যালীর উদ্বোধন করেন প্রধান অতিথি কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক সঞ্জয় কুমার ভৌমিক। র‌্যালীটি ঈদগাহ ট্রাফিক চৌমুহনী ঘুরে প্রেসকাবে এসে শেষ হয়। পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্থ ও জীবনদানকারী সকল সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে প্রেসক্লাব মিলনায়তনে সভা শুরু হয়।

কুমিল্লা ফটোসাংবাদিক ফোরামের সভাপতি ওমর ফারুকী তাপসের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান অতিথি কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক সঞ্জয় কুমার ভৌমিক, কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি সাপ্তাহিক অভিবাদন সম্পাদক আবুল হাসানাত বাবুল, দৈনিক শিরোনাম সম্পাদক নীতিশ সাহা, দৈনিক সমকালের স্টাফ রিপোর্টার মাসুক আলতাফ চৌধুরী, দৈনিক প্রথম আলোর স্টাফ রিপোর্টার গাজীউল হক সোহাগ, কুমিল্লা প্রেসক্লাবের সহ-সভাপতি রফিকুল ইসলাম, সদর দক্ষিণ উপজেলার ভাইস-চেয়ারম্যান আব্দুল হাই বাবলু।

এ সময় অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন বাংলাভিশন টিভির প্রতিনিধি সাইয়িদ মাহমুদ পারভেজ, কুমিল্লা প্রেসক্লাবের সাংগঠনিক-সম্পাদক ও ৭১ টিভির প্রতিনিধি কাজী এনামুল হক ফারুক, মানবকন্ঠের কুমিল্লা প্রতিনিধি মো. শাহাজাদা এমরান, এনটিভি প্রতিনিধি জালাল উদ্দিন, সময়ের পথ সম্পাদক এম. বাচ্চু বকাউল, কুমিল্লার কথার প্রকাশক দেলোয়ার হোসেন জাকির ।

এ সময় উপস্থিত ছিলেন ইয়ুথ র্জানালিষ্ট অ্যাসোসিয়েশনের সাধারণ-সম্পাদক ও এশিয়ান টিভির কুমিল্লা জেলা প্রতিনিধি মো. দেলোয়ার হোসেন আকাইদ, কুমিল্লা সিটি প্রেসক্লাব সম্পাদক তাপস চন্দ্র সরকার, দৈনিক একুশে সংবাদের কুমিল্লা জেলা প্রতিনিধি অমল মজুমদার, দৈনিক পূর্বাশার ভারপ্রাপ্ত সম্পাদক ইমতিয়াজ আহমেদ জিতু প্রমুখ।

সভায় বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে মফস্বল সাংবাদিকরা পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে বিভিন্ন রাজনীতিক দলের নেতা-কর্মীদের দ্বারা লাঞ্ছিত ও হয়রানির শিকার হচ্ছে। সাংবাদিকরা সত্য কথা প্রকাশ করলে তাদেরকে চাঁদাবাজির মামলা দিয়েও হয়রানি করা হয়। সাংবাদিকরা নিজেদের মধ্যে কাঁদা ছোড়া-ছুড়ি বন্ধ করে ঐক্যবদ্ধভাবে পেশাগত দায়িত্ব পালন করার ওপর মতামত ব্যক্ত করেন বক্তারা।