‘বাংলাদেশের শ্রমিকরা রানা প্লাজার মতো ঘটনা আর দেখতে চায় না’

  • Emad Buppy
  • May 1, 2014
  • Comments Off on ‘বাংলাদেশের শ্রমিকরা রানা প্লাজার মতো ঘটনা আর দেখতে চায় না’
chandpur

chandpurবাংলাদেশের শ্রমিকরা রানা প্লাজা ধসের মতো ঘটনা আর দেখতে চায় না বলে মন্তব্য করেছেন চাঁদপুর পৌরসভার মেয়র নাসির উদ্দিন আহমেদ।

বৃহস্পতিবার মহান মে দিবস উদযাপন উপলক্ষে ‘বাংলাদেশ শ্রমিকলীগ চাঁদপুর জেলা শাখা’র আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নাসির উদ্দিন বলেন, বর্তমান সরকার শ্রমিকবান্ধব। তাই শ্রমিকরা ৮ঘন্টা কাজ করেই সহজে ৫’শ থেকে ৬’শ টাকা আয় করতে পারে।

এ সময় মে দিবসের তাৎপর্য তুলে ধরে তিনি বলেন, ১৮৮৯ সালে ফ্রেডারিক এঙ্গেলসের নেতৃত্বে প্যারিসে অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রম সংগঠনের সম্মেলনে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী বিশ্বের শ্রমিক শ্রেণি এক পতাকাতলে মিলিত হওয়ার কারণেই ২৪ঘন্টার পরিবর্তে আজ ৮ঘন্টা কাজ করার সময় নির্ধারণ করা সম্ভব হয়েছে।

তিনি বলেন, আজ থেকে ৫ বছর আগেও শ্রমিকরা তেমন ভালো বেতন পেতো না। বর্তমান সরকার শ্রমিকবান্ধব বলেই একজন শ্রমিক ৮ঘন্টা কাজ করেই খুব ভালো আয় করতে পারছে।

বাংলাদেশ শ্রমিকলীগ চাঁদপুর শাখার সভাপতি নুরুল ইসলাম মিয়াজীর সভাপতিত্বে এ সময় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ শ্রমিক লীগ চাঁদপুর শাখার সহ-সভাপতি এনায়েত উল্লাহ ঢালী, সহ-সভাপতি মো. ইসমাইল হোসেন, সাধারণ-সম্পাদক আব্দুল হান্নান খান, চাঁদপুর জেলা শ্রমিক লীগের সহ-সভাপতি নেছার আহমেদ, বাংলাদেশ শ্রমিকলীগ হাইমচর উপজেলা শাখার সভাপতি নওশান আলী নশু, বাংলাদেশ রেলওয়ে শ্রমিকলীগ চাঁদপুর শাখার সভাপতি মো. মাহবুবুর রহমান, বাংলাদেশ শ্রমিকলীগ চাঁদপুর শাখার যুগ্ম-সম্পাদক মো. আবুল কালাম আজাদ, চাঁদপুর জেলা শ্রমিকলীগের যুগ্ম-সম্পাদক ওয়াহিদুজ্জামান, বাংলাদেশ শ্রমিকলীগ চাঁদপুর শাখার শিক্ষা-গবেষণা ও সাংস্কৃতিক সম্পাদক শামিম আহমেদ খান।

আব্দুল হান্নান খানের পরিচালনায় অন্যদের মাঝে বক্তব্য রাখেন রফিকুল ইসলাম রফিক ভূঁইয়া প্রমুখ। আলোচনা শেষে চাঁদপুর শহরে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় বাংলাদেশ আওয়ামী লীগ চাঁদপুর জেলা আওয়ামী লীগের কার্যালয়ে এসে মিলিত হয়। র‌্যালিতে অংশগ্রহণ করেন চাঁদপুরের বিভিন্ন শ্রমিক সংগঠন ও স্থানীয় রাজনৈতিক ব্যক্তিবর্গ। মহান মে দিবসে সংহতি প্রকাশ করে চাঁদপুর শহরের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ র‌্যালীতে অংশগ্রহণ করেন।