সপ্তম দফায় শুরু হয়েছে হেভিওয়েটদের লড়াই

  • sahin rahman
  • April 30, 2014
  • Comments Off on সপ্তম দফায় শুরু হয়েছে হেভিওয়েটদের লড়াই

General-electionsভারতের লোকসভা নির্বাচনে সপ্তম দফায় শুরু হয়েছে হেভিওয়েটদের লড়াই। ভাগ্য নির্ধারিত হবে সোনিয়া, মোদি, আদভানী, শরদ যাদবসহ একাধিক শীর্ষ রাজনৈতিক ব্যক্তিত্বের।

আজকের দফায় দুই পক্ষের সেরা দুই মুখ কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী ও বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদি। গুজরাটের বাদোদারা কেন্দ্র থেকে লড়ছেন মোদি। অন্যদিকে, উত্তরপ্রদেশের আমেথি কেন্দ্রে লড়ছে সোনিয়া গান্ধী।

নির্বাচন কমিশনের সূত্র অনুযায়ী, বুধবার সকাল থেকে দুই কেন্দ্রেই ভোটগ্রহণ শুরু হয়েছে। এই দুই কেন্দ্রসহ ভারতের ৭টি রাজ্যে মোট ৮৯টি আসনে চলছে ভোটগ্রহণ। এদিন ভোটাধিকার প্রয়োগ করবেন বিহার, উত্তর প্রদেশ, গুজরাট, অন্ধ প্রদেশ, পাঞ্জাব ও জম্মু কাশ্মীরের মতো গুরুত্বপূর্ণ রাজ্যের প্রায় ১৪ কোটি মানুষ।

সোনিয়া, মোদি ছাড়াও আজকের ভোটের হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন কংগ্রেসের মধুসূদন মিস্ত্রি, ক্যাপ্টেন অমরিন্দর সিং, শ্রীপ্রকাশ জয়সওয়াল, বিজেপির এল কে আদবানি, রাজনাথ সিং, অরুণ জেটলি, মুরলী মনোহর জোশি, উমা ভারতী এবং বাপ্পী লাহিড়ি, জেডিইউয়ের শারদ যাদব, ন্যাশনাল কনফারেন্সের ফারুক আবদুল্লাহ ও তৃণমূলের শতাব্দী রায়।