ওজন কমাবে দই

yugort

yugortএই গরমে তৃপ্তি এবং তৃষ্ণা দুইই মেটাতে পারে দই। কিন্তু নিছক ভুল ধারণার বশবর্তী হয়ে ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই ওপথ মাড়াতে চান না। প্রকৃতপক্ষে দই ওজন বাড়ায় না, বরং কমায়। সম্প্রতি এক মার্কিন গবেষক ওজন কমাতে দই খাওয়ার পরামর্শ দিয়েছেন। তিনি জানিয়েছেন, ওজন কমাতে দইয়ের কার্যকারিতা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত।

ইউনিভার্সিটি অব টেনেসি এর গবেষক প্রফেসর মাইকেল বলেন, প্রতিদিন আড়াইশ গ্রাম দই খেতে পারলে এক মাসের মধ্যে কোমরের মাপ এক ইঞ্চি কমিয়ে ফেলা সম্ভব।

তিনি আরও বলেন, গবেষণায় এটাই প্রমাণিত হয়েছে যে যারা ডায়েট কন্ট্রোল করেন তাদের তুলনায় যারা নিয়মিত দই খান তাদের পুরো শরীরের ওজন ২২% কমে যায়। আর পেটের মেদ কমে যায় ৮১% বেশি।

মাইকেল বলেন, যাদের ওজন বেশি তাদের শরীরের ফ্যাট কোষ থেকে কর্টিসল নামক একটি হরমোন তৈরী হয়। এটি কোমর এবং পেটের চারপাশে আরো ফ্যাট জমতে উদ্বুদ্ধ করে। দইয়ে আছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম, যা কর্টিসল তৈরী হতে বাঁধা দেয়। এর অ্যামিনো এসিড ফ্যাট বার্ণ করে শরীরের ওজন কমাতে যুগান্তকারী ভূমিকা পালন করে বলেও জানান তিনি।

তিনি আরও জানান, দইয়ের মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন এবং মিনারেল যেমন ফসফরাস, পটাসিয়াম, রিবোফ্লাভিন, ভিটামিন বি৫, বি১২’সহ আরো অনেক অত্যাবশ্যকীয় উপাদান আছে যেগুলো শরীরের জন্য অনেক বেশি দরকারি।