শ্রম আইন বাস্তবায়নে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ এগিয়ে: চুন্নু  

  • শরিফ মাহমুদ
  • April 28, 2014
  • Comments Off on শ্রম আইন বাস্তবায়নে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ এগিয়ে: চুন্নু  
চুন্নু

চুন্নুশ্রম আইনে বাস্তবায়নে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ অনেক এগিয়ে আছে বলে জানালেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্ন। সোমবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ওশি ফাউন্ডেশন আয়োজিত কর্মক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য নিরাপত্তা দিবস উপলক্ষে ‘কর্মক্ষেত্রে কেমিক্যাল ব্যবহারে স্বাস্থ্য নিরাপত্তা’ শীর্ষক জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রানা প্লাজার পোশাক কারখানার বিদেশি ক্রেতাদের সমালোচনা করে তিনি বলেন, যেসব ক্রেতারা  মালামাল ক্রয় করতো তারা কি দেখেনি যে ভবনটি ঝুঁকিপূর্ণ। তখন কেন তারা সেখান থেকে মাল ক্রয় করতে আসতো। বিপদ ঘটে যাওয়ার পর তারা শ্রমিকদের সহায়তা এগিয়ে আসছেনা।

কারখানার মালিকদের উদ্দেশ্য মন্ত্রী বলেন, ‘আপনারা শ্রমিকদের সাথে আলোচনা করেন। তাদের সাথে মিলে যান। তাহলে তারা আর আন্দোলন করবে না’।

তিনি বলেন, কয়েকদিন আগে নারায়নগঞ্জে কয়েকটি কারখানা পরিদর্শন করে দেখলাম পোশাক কারখানাগুলোর ভেতরের পরিবেশ খুব ভাল। শ্রমিকদের সাথে কথা বলে জানা গেছে সবাই সাত হাজার টাকার উপরে বেতন পায়।

সরকারের প্রশংসা করে তিনি বলেন, শেখ হাসিনা  শ্রমিকদের প্রতি মননশীল। শ্রমিকদের জন্য যে নিম্নতম মজুরী আইন বাস্তবায়ন করেছে তা রেকর্ড হয়ে থাকবে।

এনভায়রনমেন্টাল এন্ড সোশাল ডেভেলপমেন্ট’র সেক্রেটারী জেনারেল ও ক্যামিকেল বিশেষজ্ঞ ড. শাহরিয়ার হোসেন বলেন, বাংলাদেশে সবচেয়ে বেশি শ্রমিক মারা যায় জাহাজ ভাঙ্গা শিল্প। এ শিল্পে কাজ করতে করতে গিয়ে বছরে প্রায় ১ হাজার শ্রমিক মারা যায় আর আহত হয় প্রায় ১০ হাজার শ্রমিক।

এ ছাড়া ট্যানারী শিল্পের সাথে যুক্ত প্রত্যেক শ্রমিকরা কোনো না কোনোভাবে অসুস্থ হয়ে পড়ে। রাসায়নিক দ্রব্য অতিমাত্রায় ব্যবহার হয়ে থাকে বলে জানান তিনি।

ট্যানারী শিল্পের শ্রমিকরা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ উল্লেখ করে শাহরিয়ার বলেন, ট্যানারী শিল্পে নিয়োজিত শ্রমিকরা সর্বোচ্চ ৯ মাস থেকে ১ বছর পর্যন্ত কাজ করতে পারে। তারপর তারা কর্মক্ষমতা হারিয়ে ফেলে। এরপর মালিকরা আর ওইসব শ্রমিকদেরকে কাজে নেয় না। ফলে অসুস্থ ও বেকার জীবন কাটাতে হয় তাদেরকে।

ওএসবিবির ভাইস চেয়ারম্যান প্রকৌশলী মো. হাফিজুর রহমানের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ট্যানারি ওয়াকার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ, বিসিআইসির পরিচালক আবুল বাসার মিঞা, বাংলাদেশ ইপ্লয়িজ ফেডারেশনের  (বেফ) শ্রমিক উপদেষ্টা কাজী সাইফুদ্দিন আহম্মেদ প্রমুখ।

জেইউ/