চুলের যত্নে বাড়িতে বসেই তৈরি করুন ৪ প্যাক

  • sahin rahman
  • April 28, 2014
  • Comments Off on চুলের যত্নে বাড়িতে বসেই তৈরি করুন ৪ প্যাক

hair1গরমে চুল নিয়ে দুশ্চিন্তা করে না এমন মানুষ খুব কমই আছে। কারণ এ সময় প্রচন্ড গরমে চুল হয়ে যায় রুক্ষ। চুলের আগা ফেটে যাওয়াসহ চুল পড়ার হারও বেড়ে যায়।এছাড়াও দেখা দেয় নানা সমস্যা। কর্মব্যস্ত জীবনে চুলের যত্নে তাই নিয়মিত পার্লারে যাওয়াও সম্ভব হয় না। তবে এ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই। কারণ নিয়ম জানা থাকলে বাড়িতে বসেও চুলের যত্ন নেওয়া সম্ভব। এতে করে সময়ের পাশাপাশি টাকাও বাঁচবে।

অর্থসূচকের পক্ষ থেকে তাই এবারের আয়োজন চুলের যত্নে বাড়িতে বসেই তৈরি ৪ প্যাক:

ময়েশ্চারাইজিং: চুলের যত্নে ময়েশ্চারাইজিং বেশ উপকারি। আর এটা করার জন্য তিন টেবিল চামচ নারিকেলের দুধের সাথে রেড়ীর তেল মেশান। তারপর এটি মাথায় ভালভাবে লাগিয়ে নিন। এক ঘন্টা পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন চুল হবে ঝরঝরে ও সুন্দর।

ডি-ফিজিং: সামান্য কয়েকটি গোলাপ পাতা ও ফুল একসাথে গুঁড়া করে নিয়ে এর সাথে অলিভ অয়েল বা নারিকেলের তেল মিশিয়ে নিন।  এরপর চুলে তা সুন্দরভাবে লাগিয়ে নিন। ১৫ মিনিট অপেক্ষা করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। তাহলে চুল একদিকে যেমন সুন্দর হয়ে উঠবে, তেমনি অন্যদিকে চুল পড়াও কমবে। কারণ গোলাপ চুল পড়া কমাতে সাহায্য করে।

হেয়ার লস: দুই টেবিল চামচ রেড়ীর তেল, নারিকেলের দুধ, বাদামের দুধ ও মেথির বীজ একসাথে পেস্ট করে নিন। তারপর এ পেস্টটি মাথায় ম্যাসেজ করে লাগান। কিছুক্ষণ পর পরিষ্কার পানি দিয়ে তা ধুয়ে ফেলুন। তাতে চুল পড়ার হার অনেকটাই কমে যাবে। সেই সাথে চুল হয়ে উঠবে স্বাস্থ্যজ্জ্বল ও সুন্দর।

সফটনেস: গরমে বেশির ভাগ ক্ষেত্রেই চুল হয়ে উঠে রুক্ষ। তাই এ সময় চুলের কোমলতা ফিরিয়ে আনার জন্য কলা ও বাদামের পেস্ট বানিয়ে নিন। এক্ষত্রে আপনি কেবল একটি কলা পেস্ট করে এর সাথে বাদামের তেল মিশিয়ে নিন। আর মিশ্রিত পেষ্টটি চুলে ম্যাসেজ করে লাগান। প্রায় ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। দেখবেন আপনার চুলের রুক্ষ ভাবটা এখন আর নেই।