সাপ্তাহিক লেনদেনের শীর্ষে গ্রামীণ ফোন

grameen phone bhaban, gp, গ্রামীণফোন, জিপি

grameen phoneসপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে ছিল টেলিযোগাযোগ খাতের গ্রামীণ ফোন (জিপি)। পুরো সপ্তাহজুড়েই লেনদেনের সেরা কোম্পানির তালিকায় ছিল জিপি। সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির লেনদেন বেড়েছে ৬ দশমিক ২০ শতাংশ।

জানা যায়, পুরো সপ্তাহে কোম্পানিটির ১৮৭ কোটি ৬৭ লাখ ৯৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

বিশ্লেষকদের মতে, পুঁজিবাজারে বিনিয়োগকারীরা অতীতের যেকোনো সময়ের তুলনায় এখন বেশ সচেতন। তাই ব্যাংক-বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারগুলোতে যখন বিনিয়োগকারীদের আস্থায় ভাটা পড়েছে। ঠিক তখনই বড় মূলধনী আর বহুজাতিক কোম্পানির শেয়ারের দিকে ঝুকছে ক্রেতারা।

বিশ্লেষণে দেখা যায়, লেনদেনের তালিকায় থাকা শীর্ষ দশ কোম্পানির মধ্যে ৬ কোম্পানির লেনদেন বেড়েছে এবং কমেছে ৪ কোম্পানির লেনদেন।

এছাড়া লেনদেনের দ্বিতীয় স্থানে থাকা মেঘনা পেট্রোলিয়ামের লেনদেন কমেছে দশমিক ৭ শতাংশ। আর প্রতিদিন গড় লেনদেন হয়েছে ২৮ কোটি টাকার শেয়ার। লেনদেনের তৃতীয় স্থানে রয়েছে লাফার্জ সুরমা সিমেন্ট। তবে সপ্তাহের ব্যাবধানে শেয়ারটির লেনদেন কমেছে ৭ দশমিক ৯০ শতাংশ। গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ২৪ কোটি টাকার শেয়ার।

চতুর্থ স্থানে থাকা অলিম্পিক ইন্ডাস্ট্রিজের লেনদেন বেড়েছে দশমিক ৯ শতাংশ।  গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ২৩ কোটি টাকার শেয়ার। পঞ্চম স্থানে থাকা হাইডেলবার্গ সিমেন্টের লেনদেন বেড়েছে ৮ দশমিক ৬০ শতাংশ। ৬ষ্ঠ স্থানে থাকা পদ্মা অয়েলের লেনদেন কমেছে ৩ দশমিক ৩ শতাংশ, স্কয়ার ফার্মার ১ শতাংশ।

তবে, অনেক দিন পরে ব্যাংকিং খাতের শেয়ারগুলো প্রাণ ফিরে পেয়েছে। এ খাতের তিন কোম্পানি লেনদেনের সেরা কোম্পানির তালিকায় স্থান করে নিয়েছে।

এর মধ্যে সাউথ ইস্ট ব্যাংকের লেনদেন বেড়েছে ১৫ দশমিক ৭০ শতাংশ, ইউনাউটেড কমার্শিয়াল ব্যাংকের ১৬ শতাংশ এবং এবি ব্যাংকের ৮ দশমিক ৫০ শতাংশ।

এসএ/