‘রানা প্লাজা : যে মূল্য পরিশোধযোগ্য নয়’

  • syed baker
  • April 24, 2014
  • Comments Off on ‘রানা প্লাজা : যে মূল্য পরিশোধযোগ্য নয়’
rana plaza tragedy
rana plaza tragedy
তসলিমা আক্তারের তোলা রানা প্লাজা ট্রাজেডির বিশ্বজয়ী ছবি।

মানব ইতিহাসের অন্যতম মর্মান্তিক দুর্ঘটনা রানা প্লাজা ধসের এক বছর পূর্ণ হল আজ। পৃথিবীজুড়ে আন্তর্জাতিক শীর্ষস্থানীয় গণমাধ্যমগুলো পুরো বছর জুড়ে সরব ছিল এই ট্রাজেডি নিয়ে। এরই ধারাবাহিকতায় বর্ষপূর্তির খবরও বেশ ফলাও করে প্রতিবেদন এবং সম্পাদকীয় প্রকাশ করেছে এইসব মাধ্যম। রানা প্লাজার ক্ষতিগ্রস্তদের বর্তমান অবস্থা, দুর্ঘটনার পর পোশাক কারখানাগুলোতে শ্রম পরিবেশের পরিবর্তন এবং ক্রেতাদের দায়বদ্ধতাসহ বিভিন্ন বিষয়ে গুরুত্ব আরোপ করা হয়েছে এসব প্রতিবেদনে।

বিশ্বের অন্যতম শীর্ষ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে রানা প্লাজায় দুর্ঘটনায় আহতদের বর্তমান জীবনের উপর আলোকপাত করা হয়েছে। এই নিয়ে বিবিসির প্রতিবেদনের শিরোনামটি ছিল এরকম- ‘কেমন আছেন রানা প্লাজার বেঁচে যাওয়া শ্রমিকরা?’ এই প্রতিবেদনটি ছাড়াও বিবিসি রানা প্লাজা নিয়ে আরও একাধিক সংবাদ প্রকাশ করেছে এই দিনে।

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএনের একটি সংবাদের শিরোনাম ছিল এ ধরনের, ‘রানা প্লাজা ট্রাজেডির এক বছর, কিছু কি পাল্টেছে বাংলাদেশে?’ এর কাছকাছি তবে ভিন্নধর্মী আঙ্গিকে সংবাদ প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের অন্যতম শীর্ষ সংবাদন মাধ্যম ওয়াশিংটন পোস্ট। এই প্রতিবেদনের শিরোনামটি এরকম, ‘রানা প্লাজার এক বছর, বাংলাদেশে যা এখনো পাল্টায়নি’।

তবে সবচেয়ে বেশি নজর কেড়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ানের সম্পাদকীয়টি। এর শিরোনাম ছিল, ‘রানা প্লাজা : যে মূল্য পরিশোধযোগ্য নয়’। এই নিবন্ধে বলা হয়, বাংলাদেশি পোশাক শ্রমিকরা চীনের শ্রমিকদের তুলনায় অর্ধেক পারিশ্রমিক পেয়ে থাকে। এমনকি তাদের মজুরি অক্সফাম কর্তৃক নির্ধারিত সর্বনিম্ন মজুরির অর্ধেক। এই প্রতিবেদনে ক্রেতাদেরকে পোশাক কেনার সময় প্রাইস টেগটি ভালো করে দেখে নেওয়ার অনুরোধ জানানো হয়েছে। বলা হয়েছে, এই মূল্য পোশাকের নয়, জীবনের।

কানাডিয়ান সংবাদ মাধ্যম দ্য গ্লোব অ্যান্ড দ্য মেইল রানা প্লাজা ট্রাজেডির বর্ষপূর্তিতে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনটির শিরোনাম ছিল- ‘বাংলাদেশ: রানা প্লাজার এক বছর, এখনো রয়ে গেছে মারাত্মক ঝুঁকি’।

বিশ্বখ্যাত ফ্যাশন ম্যাগাজিন ভোগ’ও রানা প্লাজার বর্ষপূর্তির স্মরণে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে। রানা প্লাজার স্মরণে আজকের দিনটিকে ফ্যাশন রেভ্যুলেশন ডে হিসেবে পালন করছে পশ্চিমারা। ভোগের প্রতিবেদনে রানা প্লাজা ট্রাজেডির স্মরণে এই দিবস পালনের গুরুত্ব তুলে ধরা হয়েছে।

এছাড়াও চীনের সিনহুয়া বার্তা সংস্থা, জার্মান দৈনিক ডয়েচ ভেলে, বার্তা সংস্থা এএফপি, টরেন্টো স্টার, ব্লুমবার্গ নিউজ, দ্য টেলিগ্রাফ, সিবিসি নিউজ এবং ওয়ালস্ট্রিট জার্নালসহ প্রায় সব সংবাদ মাধ্যম রানা প্লাজা নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে।

উল্লেখ্য, ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারের অবস্থিত রানা প্লাজা ধসের ঘটনায় ১১২৯ জন নিহত হয়। এই ঘটনায় আহত হয় আরও ২৫০০ মানুষ। নিহত এবং আহতদের অধিকাংশই রানা প্লাজায় বিভিন্ন পোশাক উৎপাদক প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন। এছাড়া এখনও পর্যন্ত রানা প্লাজায় কর্মরত শতাধিক পোশাক কর্মী নিখোঁজ আছেন বলে অভিযোগ করেছে স্বজনরা।