বেড়েছে পেঁয়াজের দাম কমেছে আদার

  • Emad Buppy
  • April 24, 2014
  • Comments Off on বেড়েছে পেঁয়াজের দাম কমেছে আদার
onion&ginger

onion&gingerসপ্তাহের ব্যবধানে পাইকারি বাজারে বেড়েছে পেঁয়াজের দাম। তবে কিছুটা কমেছে আদার দাম। চাষিরা পেঁয়াজ রাখি করার জন্য সংগ্রহ করছে বলে বাজারে এর সরবরাহ কম। এছাড়া পেঁয়াজ পুরোনো হওয়ার সাথে সাথে এর দাম বাড়ে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। অন্যদিকে আদার আমদানি ভালো হওয়ায় কমেছে এ পণ্যটির দাম।

রাজধানীর বৃহত্তম পাইকারি বাজার কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে, আজ পাইকারি বাজারে ফরিদপুরের হালি পেঁয়াজ ২৬ থেকে ২৭ টাকা, মেহেরপুরের হলান পেঁয়াজ ১৮ থেকে ১৯ টাকা, এবং ভারতের নাসিক পেঁয়াজ ১৯ থেকে ২৩ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে যা বিক্রি হয়েছিল ফরিদপুরের হালি পেঁয়াজ ২৩ থেকে ২৫ টাকা, মেহেরপুরের হলান পেঁয়াজ ১৭ থেকে ১৮ টাকা এবং ভারতের নাসিক পেঁয়াজ ১৮ থেকে ২০ টাকা কেজি দরে।

এদিকে, ভারতের ক্যারেলা আদার আমদানি বেশি হওয়ায় পাইকারি বাজারে আদার দাম কমেছে কেজি প্রতি ১০ থেকে ২০ টাকা। বাজারে ভারতের ক্যারেলা আদা ১৩০ টাকা থেকে ১৫০ টাকা, ইন্দোনেশিয়ার আদা ১০০ থেকে ১২০ টাকা ও চায়না আদা ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া বাজারে চায়না রসুন ৬০ টাকা থেকে ৬২ টাকা এবং দেশি রসুন ৩০ টাকা থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

মেসার্স আলহাজ্ব ভাণ্ডারের পরিচালক মো. সহিদুল ইসলাম বলেন, কিছুদিন থেকে বাজারে পেঁয়াজ কম আসছে। এখন পেঁয়াজ চাষিরা পেঁয়াজ বাছাই করে রাখছে রাখি পেঁয়াজের জন্য। যে কারণে এখন মুড়ি কাঁটা, ফাঁটা পেঁয়াজ ও কিছু সাধারণ  পেঁয়াজ বাজারে আসছে। সরবরাহ কম বলে এর দাম একটু বেশি। আদার আমদানি এখন ভালো থাকায় এর দাম কমেছে। এছাড়া ভারতের ক্যারেলা পেঁয়াজের আমদানি বেশি হওয়ায় তার প্রভাবও কিছুটা পড়েছে বলে জানান তিনি।

এসএস/এএস