মোদি ও রাহুলের নির্বাচন হচ্ছে ‘হেলিকপ্টার গণতন্ত্র’ : কেজরিওয়াল

  • sahin rahman
  • April 23, 2014
  • Comments Off on মোদি ও রাহুলের নির্বাচন হচ্ছে ‘হেলিকপ্টার গণতন্ত্র’ : কেজরিওয়াল

KEJRIWALচলতি লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) প্রধান  নরেন্দ্র মোদি ও কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধীর প্রচারকে  ‘হেলিকপ্টার গণতন্ত্র’ বলে উল্লেখ করেছেন আম আদমি পার্টি(আপ) প্রধান অরবিন্দ কেজরিওয়াল। বুধবার দেশটির বারানসিতে নির্বাচনী প্রচারে এমন কথা বলেন তিনি।

নির্বাচনে বিজেপি ও কংগ্রেস কি পরিমাণ টাকা উড়াচ্ছে তা উল্লেখ করে কেজরিওয়াল বলেন, কেউ কেউ বলছেন, মোদি নির্বাচনে ৫ হাজার কোটি রুপি শুধু বিজ্ঞাপনের জন্য ব্যয় করছেন। নির্বাচনে রাহুলের ব্যয়ও কম নয়। মিডিয়া, খবরের কাগজ ও রাস্তার বিলবোর্ড দেখলেই তা বোঝা যায়। সুতরাং জনগণকেই ঠিক করতে হবে তারা কোন ধরনের গণতন্ত্র চায়- হেলিকপ্টার গণতন্ত্র নাকি সত্যিকারের গনতন্ত্র। এসময় নিজেকে সৎ বলেও উল্লেখ করেন তিনি।

কেজরিওয়াল বলেন, “মোদি ক্ষমতায় আসলে তিনি আগে তার ৫ হাজার কোটি রুপি উসূল করবেন। কিন্তু আমি ক্ষমতায় গেলে সেটা করবো না। কারণ আমি তো একজন ফকির মানুষ। আমি প্রচার চালাই আম জনতার টাকায়। সুতরাং আমার টাকা ওঠানোর প্রশ্নই ওঠে না” বলে জানান তিনি।

তিনি আরও বলেন, “মোদি কিংবা রাহুল ক্ষমতায় গেলে তাদেরকে আর দেখা যাবে না,  তখন জনগণ শুধু তাদের উড়ন্ত হেলিকপ্টার দেখতে পাবে। নিজেকে সৎ উল্লেখ করে তিনি বলেন , আমি পাড়া ও মহল্লায় যাই। আমি তাদের দু:খ বুঝি।”

এর একদিন আগে আমেথিতে জনগণের উদ্দেশে কেজরিওয়াল বলেন, ‘এখানে নির্বাচন হচ্ছে। তাঁরা (অন্য রাজনৈতিক দলের প্রার্থী) আপনাদের নগদ অর্থ দেওয়ার প্রস্তাব দেবেন, তা নেবেন। এটা আপনাদের শ্রমের অর্জিত অর্থ, যা তারা টু-জি ও কমনওয়েলথ গেমস কেলেঙ্কারির মাধ্যমে লুণ্ঠন করেছেন। তাদের দেওয়া শাড়ি ও কম্বলও নিন। সব কিছুই নিন। কিন্তু তাদের ভোট দেবেন না। ঝাড়ুতে ভোট দিন।’

প্রসঙ্গত, বারানস আসন থেকে মোদির বিরুদ্ধে লড়ছেন কেজরিওয়াল।

উল্লেখ্য, গত ৭ এপ্রিল বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতের লোকসভা নির্বাচন শুরু হয়েছে। আগামি ১২ মে শেষ হবে ৯ পর্বের এই নির্বাচন। ১৬ মে ফলাফল ঘোষণার সম্ভাবণা রয়েছে। অনেকেই ধারণা করছেন, এবারের লোকসভা নির্বাচনে ভারতের কিংমেকার হচ্ছেন নরেন্দ্র মোদি। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

এস রহমান/