ফিলিস্তিনে সরকার গঠনে ফাতাহ-হামাস সমঝোতা

  • syed baker
  • April 23, 2014
  • Comments Off on ফিলিস্তিনে সরকার গঠনে ফাতাহ-হামাস সমঝোতা
fatah and hamas

fatah and hamasফিলিস্তিনে অন্তর্বর্তীকালীন সরকার গঠন বিষয়ে সমঝোতায় পৌঁছেছে দেশটির প্রধান দুই দল ফাতাহ এবং হামাস। বুধবার গাজা উপতক্যয় অনুষ্ঠিত এক বৈঠকে উভয় পক্ষ এই ঐক্যমত্য পৌঁছায়। খবর বিবিসির।

মধ্যপ্রাচ্যের অন্যতম সংঘাত প্রবণ এলাকা ফিলিস্তিনের এই দুই দলের মধ্যে ঐতিহাসিকভাবে চির বৈরী সম্পর্ক বিরাজ করে আসছে। অন্যান্য আরব দেশগুলোর প্রচেষ্টায় ফাতাহ এবং হামাস একাধিক চুক্তি এবং বৈঠকে মিলিত হলেও এর কোনটি তেমন ফলপ্রসূ হয়নি।

ক্ষমতার দ্বন্দ্ব এবং ইসরায়েলর সাথে শান্তি আলোচনার জের ধরে উভয় পক্ষের মধ্যকার একাধিক সমঝোতা ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। এই বিরোধের সুযোগে এই অঞ্চলের পরগাছা বলে খ্যাত ইসরায়েল সবসময় দেশটির উপর নিজের কর্তৃত্ব অক্ষুণ্ন রেখেছে। কিন্তু সাত বছর পর এবার বোধ হয় মতি ফিরেছে উভয় পক্ষের।

সাম্প্রতিক সমঝোতা অনুসারে, উভয় পক্ষ আগামি পাঁচ সপ্তাহের মধ্যে একটি যৌথ অন্তর্বর্তীকালীন সরকার গঠন করবে এবং ছয় মাসের মধ্যে ফিলিস্তিনের জাতীয় নির্বাচনের আয়োজন করবে।

ইসরায়েল সরকারের পক্ষ থেকে অবশ্য এই আলোচনার তীব্র নিন্দা জানানো হয়েছে। প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু বলেন, প্রেসিডেন্ট আব্বাস ইসরায়েলকে ডিঙ্গিয়ে শান্তি আলোচনার জন্য হামাসকে বেছে নিয়েছেন।

উল্লেখ্য, ফিলিস্তিনের সাবেক প্রেসিডেন্ট ইয়াসির আরাফাত কর্তৃক প্রতিষ্ঠিত ফাতাহ মুভমেন্ট দেশটির সবচেয়ে বড় রাজনৈতিক দল। এই দলটি দেশটির বিচ্ছিন্ন দুই অংশের অন্যতম অংশ পশ্চিম তীর নিয়ন্ত্রণ করে।

অন্যদিকে, মিসরের মুসলিম ব্রাদারহুডের মতাদর্শে বিশ্বাসী হামাস ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ন্ত্রণ করে থাকে। সহিংস কর্মকান্ডের জের ধরে ইসরায়েলসহ পশ্চিমা দেশগুলো এই সংগঠনটিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে আসছে।