টেকসই শিল্প গড়তে শুল্ক ও কর সহায়তার দাবি এফআইসিসিআইয়ের

  • Emad Buppy
  • April 23, 2014
  • Comments Off on টেকসই শিল্প গড়তে শুল্ক ও কর সহায়তার দাবি এফআইসিসিআইয়ের

Conferenceটেকসই দেশীয় শিল্পখাত গড়ে তোলার জন্য শুল্ক ও কর সহায়তা বৃদ্ধির দাবি জানিয়েছে ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতারা।

বিশেষকরে, আমদানি বিকল্প দেশীয় শিল্পের কাঁচামাল আমদানিতে সম্পূরক শুল্ক প্রত্যাহারের দাবি জানান তারা।

বুধবার শিল্প মন্ত্রণালয়ে ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিসিআই) নবনিযুক্ত নির্বাহী কমিটির সদস্যরা শিল্পমন্ত্রীর সাথে সাক্ষাৎকালে এসব দাবি জানান।

সংগঠনটির নেতারা বলেন, ‘ঘনঘন এসআরও জারির ফলে প্রত্যক্ষ ও পরোক্ষ করের পরিমাণ বাড়ছে। এতেকরে ব্যবসায়িক ব্যয় বেড়ে যাচ্ছে’। এক্ষেত্রে ব্যবসাবান্ধব বাস্তবসম্মত উদ্যোগ গ্রহণের পরামর্শ দেন তারা। সরকারের আয় বাড়াতে কর বৃদ্ধির পরিবর্তে তারা করের নেটওয়ার্ক সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন। আর ব্যবসায়ীদের লোকসান কমাতে বিগত দিনের সুদ মওকুফ এবং ব্যাংক ঋণের সুদের হার কমিয়ে সর্বোচ্চ ১০ শতাংশ নির্ধারণের দাবি জানিয়েছে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি)। এফআইসিসিআইয়ের পরপরই শিল্পমন্ত্রীর সাথে বৈঠক করেন এ সংগঠনের নেতারা।

এছাড়া জিএসপি সুবিধা পেতে বাংলাদেশের পোশাক শিল্পের অগ্রগতি নিয়েও কথা বলেন তারা। বৈঠক শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু জানান, শিল্পনীতি-২০১৩কে আরও যুগোপযোগী করতে সরকার কাজ করে যাচ্ছে। আর এ বিষয়ে আন্তঃমন্ত্রণালয়ের আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হবে’।

শিল্পমন্ত্রী বলেন, ‘টেকসই শিল্পায়নের লক্ষ্যে সরকার দেশীয় শিল্পের স্বার্থ সুরক্ষায় সম্ভব সব ধরনের নীতি সহায়তা দেবে’। আসন্ন বাজেটে দেশীয় শিল্পের কাঁচামাল আমদানির ক্ষেত্রে শুল্ক সহায়তা দেওয়ার বিষয়ে ইতোমধ্যে শিল্প মন্ত্রণালয় থেকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে সুপারিশ করা হয়েছে বলে জানান মন্ত্রী। বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফরহাদ উদ্দিন, এফআইসিসিআইয়ের প্রেসিডেন্ট রূপালী চৌধুরী, নির্বাহী কমিটির সদস্য রিয়াজ ইসলাম ও নয়ন মুখোপাধ্যায়, নির্বাহী পরিচালক জামিল ওসমানসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

এসএসআর/এআর