ঢাবির হলেও ‘জায়ান্ট মিলিবাগ’ পোকা

জয়ান্ট মিলিবাগ

জয়ান্ট মিলিবাগআফ্রিকার বিষাক্ত পোকা জায়ান্ট মিলিবাগ এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে ছড়িয়ে পড়েছে। বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হল এবং রোকেয়া হলে এই পোকার প্রাদুর্ভাব সম্পর্কে জানা গেছে। এতে হলের আবাসিক ছাত্রীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

শামসুন্নাহার হলের সংগীত চতুর্থ বর্ষের ছাত্রী নীরা ইসলাম বহ্নি জানান, ক্যাম্পাসে এই পোকার প্রাদুর্ভাব ঘটেছে সেটা জানি। কিন্তু এখন হলেই এদের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। এই পোকাটির প্রাদুর্ভাবে নিজেরা আতঙ্কিত হচ্ছি।

সরেজমিনে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের সামসুন্নাহার হলের দেয়াল ঘেঁষে রোকেয়া হলের ভিতরে যেখানে ৭ই মার্চের ভবন নির্মাণ করা হচ্ছে ঠিক সেখানেই কয়েকটি কড়ই গাছে এই পোকাটির উপস্থিতি দেখা গেছে।

এছাড়া শামসুন্নাহার হলের কয়েকজন ছাত্রী ফ্লোরে পোকাটি দেখতে পেয়েছে বলে জানা গেছে। পোকাটি  দেখার পরে হলের ছাত্রীদের মধ্যে খুবই আতঙ্ক বিরাজ করছে বলেও জানা গেছে।

উল্লেখ্য, এর আগে প্রথমে এই পোকাটি রাজধানীর আজিমপুরে গার্হস্থ্য অর্থনীতি কলেজে আতঙ্ক ছড়ায়। এর পরই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনিস্টিটিউট এবং বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরী স্কুল অ্যান্ড কলেজের বিভিন্ন গাছে বিপুল পরিমাণে এই পোকাটির প্রাদুর্ভাব লক্ষ্য করা গেছে।

এই পোকাটি মানুষের সংস্পর্শে এলে চুলকানি, অ্যালার্জি ও শ্বাসকষ্টসহ নানা রকম ক্ষতিকর রোগের সৃষ্টি হতে পারে। জানা গেছে, এটি ফসলের জন্য সবচেয়ে বেশি ক্ষতিকর।

এএইচ/সাকি