রাজশাহীতে সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ, নির্যাতন প্রতিরোধ কমিটি গঠন

  • শরিফ মাহমুদ
  • April 22, 2014
  • Comments Off on রাজশাহীতে সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ, নির্যাতন প্রতিরোধ কমিটি গঠন
ছবি: ফাইল ছবি

ছবি: ফাইল ছবিরাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের হামলার প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন রাজশাহীতে কর্মরত সাংবাদিকরা। মঙ্গলবার দুপুরে মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এ কর্মসূচি পালিত হয়।

রাজশাহী সংবাদিক কল্যাণ তহবিলের সাবেক চেয়ারম্যান ও দৈনিক সোনালী সংবাদের সম্পাদক লিয়াকত আলীর সভাপতিত্বে মানববন্ধনে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন-  রাজশাহী টেলিভিশন রিপোর্টার্স ইউনিটির সভাপতি শম সাজু, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মামুন অর রশিদ, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন রাজশাহী শাখার সভাপতি আসাদুজ্জামান আসাদ প্রমুখ।

সমাবেশ থেকে বক্তারা সাংবদিকদের ওপর হামলার ঘটনা তদন্তে গঠিত কমিটি বাতিলের দাবি জানান। তারা বলেন, ঘটনার পরে ৩৬ ঘণ্টা সময় অতিবাহিত হলেও জড়িতদের গ্রেপ্তার করতে ব্যর্থ হয়েছে পুলিশ। অবিলম্বে সাংবাদিকদের ওপর হামলাকারীদের গ্রেপ্তার ও ক্ষতিপূরণ দাবি জানান তারা।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ শেষে একটি মিছিল মহানগরীর গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে।

পরে কর্মসূচি শেষে মহানগরীর সাংবাদিক নেতৃবৃন্দ বৈঠকে বসেন। বৈঠকে সাংবাদিক নির্যাতন প্রতিরোধে কমিটি গঠন করা হয়। রাজশাহী টেলিভিশন রিপোর্টার্স ইউনিটির সভাপতি শম সাজুকে আহবায়ক করে ১১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

অপরদিকে এ ঘটনার প্রতিবাদে বৃহত্তর রাজশাহীর চারটি জেলার বিভিন্ন উপজেলাতেও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে।

উল্লেখ, রোববার রাত রাত ১১টার দিকে রামেক হাসপাতালে সাংবাদিকরা পেশাগত দায়িত্ব পালন করা সময় ইন্টার্ন চিকিৎসকরা তাদের ওপর হামলা চালিয়ে মারধর করেন। এতে ১০ সাংবাদিক ও ক্যামেরাপারসন আহত হন। এ ঘটনায় গুরুতর আহত যমুনা টেলিভিশনের ক্যামেরাপারসন রাসেল মাহমুদকে উন্নত চিকিৎসার জন্য ঢাকার অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার  একেএম নাসির উদ্দিনকে প্রধান করে সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মাইদুল ইসলাম