ঢাবিতেও ছড়িয়ে পড়েছে বিষাক্ত জায়ান্ট মিলিবাগ

  • Emad Buppy
  • April 22, 2014
  • Comments Off on ঢাবিতেও ছড়িয়ে পড়েছে বিষাক্ত জায়ান্ট মিলিবাগ
jayant milibag

jayant milibagএবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ছড়িয়ে পড়েছে জায়ান্ট মিলিবাগ নামক বিষাক্ত পোকা। এর আগে রাজধানীর আজিমপুরে গার্হস্থ্য অর্থনীতি কলেজে এই পোকার কারণে আতঙ্ক ছড়িয়ে পড়েছিল।

এখন ক্যাম্পাসের বিভিন্নস্থানে ব্যাপক আকারে পোকাটির অবস্থান লক্ষ করা যাচ্ছে। ফলে শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

সরেজমিনে দেখা গেছে, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের একটি গাছে এবং ল্যাবোরেটরি স্কুলের অন্তত চারটি গাছে বিপুল পরিমাণে এই পোকার অবস্থান লক্ষ করা গেছে। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের শীর্ষ কর্মকর্তাও উদ্বেগ প্রকাশ করেছেন।

বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাসের ৩য় বর্ষের ছাত্র নাইমুল ইসলাম বলেন, ক্যাম্পাসে এই বিষাক্ত পোকাটির প্রাদুর্ভাব সত্যিই আতঙ্কজনক। যেকোনো মুহূর্তে এটি শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে পড়তে পারে। তাই এর  দমন করার জন্য কর্তৃপক্ষকে পদক্ষেপ নিতে হবে।

গত রোববার শিক্ষামন্ত্রী নিজে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তবে তিনি বিচলিত না হয়ে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এম আমজাদ আলীকে বার বার ফোন করা হলেও তাকে মুঠোফোনে পাওয়া যায়নি।

তবে ভারপ্রাপ্ত স্টেট ম্যানেজার সুপ্রিয়া দাস বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ বিষয়ে কীট গবেষকদের সাথে কথা বলেছেন। এই বিষয়ে ব্যবস্থা নিবেন বলে তারা জানান।

পোকাটির ক্ষতিকর বিষয়ে বিশেষজ্ঞরা জানিয়েছেন, এ পোকাটি আফ্রিকান। নাম জায়ান্ট মিলিবাগ। এই পোকা মানুষের সংস্পর্শে এলে চুলকানি, অ্যালার্জি ও শ্বাসকষ্ট হতে পারে। এটি ফসলের জন্য বেশি ক্ষতিকর।

এএইচ/কেএফ