টি প্লাস টু এর প্রভাব নেই লেনদেনে

  • mukto rani
  • April 22, 2014
  • Comments Off on টি প্লাস টু এর প্রভাব নেই লেনদেনে

DSE-CSEঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেনে টি প্লাস টু প্রভাব ফেলতে পারছে না । গত ১৬ এপ্রিল, বুধবার ডিএসইতে টি প্লাস টু চালু হয়। এর পরদিন থেকে ধারাবাহিকভাবে তিন দিন লেনদেন কমে যায় ডিএসইতে। গতকাল লেনদেন সামান্য বাড়লেও আজ মঙ্গলবার আবার তা কমে যায়। এছাড়া টি প্লাস টু স্যাটলমেন্ট পদ্ধতি চালুর পর ডিএসইর লেনদেন একদিনের জন্যও পাঁচশো কোটিতে পা রাখতে পারেনি। অথচ টি প্লাস টু চালুর আগের দিনও লেনদেন পাঁচশো কোটির বেশি ছিল।

বিশ্লেষকদের মতে, শেয়ারবাজারে বিনিয়োগকারীদের আগ্রহ বাড়াতে টি প্লাস টু চালু হয়েছে। কিন্তু বাজারের প্রতি আস্থা হারিয়ে ফেলায় বিনিয়োগকারীদের আগ্রহ তেমন দেখা যাচ্ছে না বাজারে। বিশেষ করে বাংলাদেশ ব্যাংকের নেওয়া কিছু ব্যবস্থার কারণে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও অনেকটা নিষ্ক্রিয়। এমন অবস্থায় একদিন আগে শেয়ার কেনা বা বেচার সুযোগ তাদের কাছে আলাদা কোনো তাৎপর্য বহন করছে না। আর এ কারণে লেনদেনে এতি ইতিবাচক কোনো প্রভাব ফেলতে পারছে না। তবে বাজারে আস্থা বাড়লে এবং পতন ধারা থেকে বের হয়ে আসতে পারলে নতুন পদ্ধতি লেনদেন বৃদ্ধিতে কার্যকর  হয়ে উঠতে পারে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমেছে ৬৯ কোটি ৮৬ লাখ টাকার। লেনদেন হয়েছে ৩৯১ কোটি ৩২ লাখ টাকার। গতকাল সোমবার লেনদেন হয়েছিল ৪৬১ কোটি ১৮ লাখ টাকার। এই দিন শরীয়াহ সূচক কমেছে। তবে বেড়েছে ডিএসইএক্স এবং ডিএস৩০ সূচক।

ডিএসইএক্স সূচক ১১ পয়েন্ট বেড়েছে এই দিন। এই সূচক অবস্থান করছে ৪ হাজার ৬৫৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭০৪ পয়েন্টে।

অপর সূচক ডিএসইএস ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৯ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া ৬৫ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে। এই দিন লেনদেনে অংশ নেয় ২৯০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৯০টির কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হওয়া শীর্ষ দশ কোম্পানি হচ্ছে- লাফার্জ সুরমা সিমেন্ট, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, মেঘনা পেট্রোলিয়াম, হাইডেলবার্গ সিমেন্ট, স্কয়ারফার্মা, ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক লিমিটেড, গ্রামীণফোন, পদ্মা অয়েল, স্কয়ার টেক্সটাইল এবং লংকাবাংলা ফাইন্যান্স।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। সিএসই সার্বিক সূচক ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৩৭৯ পয়েন্টে। এই দিন সিএসইতে লেনদেন হয়েছে ২২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৪টির কমেছে ৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।

অর্থসূচক/এমআরবি/