অলসতাই মেরুদণ্ডের সমস্যার জন্য দায়ী

  • syed baker
  • April 22, 2014
  • Comments Off on অলসতাই মেরুদণ্ডের সমস্যার জন্য দায়ী
backpain

backpainঅলস মস্তিষ্ক শুধু শয়তানের কারখানাই নয়, বরং শত্রুও। কারণ বয়স ভেদে শরীরের বিভিন্ন সমস্যার জন্য এই অলসতাই দায়ী। এই যেমন, মেরুদণ্ডের সমস্যা। সে ছোট হোক বা বড় হোক সবার ক্ষেত্রেই এ সমস্যা দেখা দিতে পারে। সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই তথ্য প্রদান করেছেন। খবর গলফ নিউজের।

দুবাই-এর  নিউরো স্পাইনাল হাসপাতালের নিউরোসার্জিক্যাল ও স্পাইনাল বিভাগের প্রধান ড. আব্দুল করিম মাদি বলেন, বর্তমানে এ রোগটি এখন আর বয়সের সাথে সম্পৃক্ত নয়। বরং আজকাল সবাই এ সমস্যার শিকার হচ্ছেন। মূলত শরীর চর্চার অনভ্যস্ততা এ সমস্যার জন্য দায়ী।

তিনি  জানান, এমনকি নিয়মিত শরীরচর্চার অভাবেও পেটের পেশীতেই টান পড়ে। একই সাথে পিঠ, ঘাড়, পা, কাঁধ ও গলার পেশীতেও অনেক সমস্যা দেখা দেয়।

আবার দীর্ঘক্ষণ ধরে কোনো কাজ করলে কিংবা একটানা বসে থাকলেও সমস্যা বাড়ে। তিনি বলেন, বেশি ভারী কাজে অভ্যস্তরা, যেমন- ট্রাক ড্রাইভার ও নির্মাণ কাজে নিয়োজিত শ্রমিকরা এ ধরনের সমস্যায় ভোগেন।

ভিটামিন ডি-এর অভাবের কারণেও এ সমস্যা দেখা দেয় বলেও জানান ড. করিম। তাই অস্টিওপরোসিসে আক্রান্ত রোগীদের তিনি সূর্যের আলোতে বের হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। তিনি বলেন, সূর্যের আলোতে একেবারে বের না হলেও এ ধরনের রোগীদের হাড়গুলো আরও অনেক দুর্বল হয়ে যায়। এমনকি এটি সহজে ভেঙ্গেও যেতে পারে। তাই তিনি ভিটামিন ডি পেতে প্রত্যহ সকালে সূর্যের আলোতে যাওয়ার পরামর্শ দিয়েছেন। একই সাথে তিনি সূর্যের অতিবেগুনি রশ্মি এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন।

এদিকে মেরুদণ্ড বিশেষজ্ঞ ড. ওলিদ ওথম্যান বলেন,  গাড়ি চালানোর সময় সিট বেল্ট পরিধান না করলে দুর্ঘটনায় মেরুদণ্ডের ক্ষতির সম্ভাবনা তিনগুণ বেড়ে যায়। তাই জীবন বাচাতে তিনি সিট বেল্ট পরিধানের উপর বেশি গুরুত্ব দিয়েছেন।